কাশ্মীর ইস্যুতে ভারতকে ‘জব্দ করতে’ ফের আকাশসীমা বন্ধ করতে উদ্যোগী পাকিস্তান!

এ কথা টুইট করে জানিয়েছেন, পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হুসেন।

Updated By: Aug 28, 2019, 08:47 AM IST
কাশ্মীর ইস্যুতে ভারতকে ‘জব্দ করতে’ ফের আকাশসীমা বন্ধ করতে উদ্যোগী পাকিস্তান!
পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হুসেন।

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টায় বার বার ব্যর্থ হচ্ছে পাকিস্তান। মরিয়া চেষ্টাও শেষমেশ রাষ্ট্রপুঞ্জের সমর্থন মেলেনি। কিন্তু কিছুতেই কাশ্মীর ইস্যুতে হাল ছাড়তে নারাজ ইমরান খানের সরকার। ভারতকে জব্দ করতে ফের আকাশসীমা বন্ধ করার পথে হাঁটতে চলেছে পাকিস্তান। ভারতের জন্য পাকিস্তানের আকাশ পথ পাকাপাকি ভাবে বন্ধ করে দেওয়ার ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানের। এ কথা টুইট করে জানিয়েছেন, পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হুসেন।

এর আগে গত ফেব্রুয়ারিতে পুলওয়ামার জঙ্গি হামলার বদলা নিতে বালাকোটে সেখানকার বেশ কয়েকটি জঙ্গি ঘাঁটিতে অভিযান চালিয়েছিল ভারতীয় বায়ুসেনা। বোমারু বিমানের হামলায় সে সময় গুঁড়িয়ে গিয়েছিল পাক মদতপুষ্ট জঙ্গি ঘাঁটিগুলি। এর পরই ভারতীয় বিমানের জন্য সে দেশের আকাশ সীমা সাময়িক ভাবে বন্ধ রেখেছিল পাকিস্তান সরকার। তবে নিজেদের ওই সিদ্ধান্তে বড়সড় ক্ষতির মুখে পড়তে হয়েছিল পাকিস্তানকে। ১৪০ দিন আকাশ সীমা বন্ধ রাখার ফলে ভারতীয় মুদ্রায় প্রায় ৬৮৫ কোটি টাকার ক্ষতির মুখে মুখে পড়তে হয়েছিল পাকিস্তানকে।

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে এসপার - ওসপার করার সময় এসেছে, হুঙ্কার ছাড়লেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান

তবে এ বার শুধু আকাশ পথই নয়, ভারতের সঙ্গে আফগানিস্তানের বাণিজ্যের জন্য ব্যবহৃত পাক সড়ক পথও বন্ধ করে দেওয়ার কথা ভাবছে ইমরান খানের সরকার। টুইট করে পাক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী লিখেছেন, “মোদী শুরু করেছেন, আমরা শেষ করব।”

.