মুখোশ খুলল পাকিস্তানের, মুম্বই হামলায় জড়িত ১১ জনের নাম ইমরান সরকারের জঙ্গি তালিকায়

২০০৮ সালের মুম্বই জঙ্গি হামলায় সমুদ্রপথে বাণিজ্য নগরীতে আসার জন্য কেনা হয়েছিল আল ফৌজ নামে কটি বোট। সেটি কিনেছিল FIA এর জঙ্গি তালিকায় থাকা মহম্মদ আমজাদ খান

Updated By: Nov 11, 2020, 04:12 PM IST
মুখোশ খুলল পাকিস্তানের, মুম্বই হামলায় জড়িত ১১ জনের নাম ইমরান সরকারের জঙ্গি তালিকায়

নিজস্ব প্রতিবেদন: ২০০৮ সালে মুম্বই জঙ্গি হামলায় পাকিস্তানের হাত যে রয়েছে তা প্রমাণ করেছিল ধৃত জঙ্গি আজমল কাসাব। তার পরেও পাকিস্তান স্বীকার করতে রাজী নয়, তাদের মাটি থেকেই হামলার পুরো পরিকল্পনা হয়েছিল। কিন্তু এবার নিজেদের তদন্তেই ফাঁদে পড়ে গেল ইমরান খান সরকার।

আরও পড়ুন-রোজই দামি দামি গাড়ির নাছোড় আবদার পুলিস পাত্র, লাইভে আত্মহত্যা পাত্রীর

পাকিস্তানের তদন্ত সংস্থা ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির(FIA) জঙ্গি তালিকায় নাম রয়েছে এমন ১১ জনের যারা মুম্বই জঙ্গি হামলার প্রত্যক্ষভাবে জড়িয়ে ছিল। এদের নাম আগেই করেছিল ভারত।

২০০৮ সালের মুম্বই জঙ্গি হামলায় সমুদ্রপথে বাণিজ্য নগরীতে আসার জন্য কেনা হয়েছিল আল ফৌজ নামে কটি বোট। সেটি কিনেছিল FIA এর জঙ্গি তালিকায় থাকা মহম্মদ আমজাদ খান। বাড়ি মুলতানে। ওই বোটটি ছাড়াও সে করাচির ARZ water sport থেকে কিনেছিল একটি ইয়ামাহা মোটর বোট ইঞ্জিন, লাইফ জ্যাকেট। ওই সব জিনিস ব্যবহার হয়েছিল মুম্বই হামলায়।

আরও পড়ুন-অনলাইনে অবাধ যৌনতা? নেটফ্লিক্স থেকে নিউজ, এবার সবটাই নজরে রাখবে তথ্য সম্প্রচার মন্ত্রক

আল ফৌজ বোটের ক্যাপ্টেন ছিল শাহিদ গফুর। তার নামও রয়েছে জঙ্গি তালিকায়। পাক তদন্ত সংস্থার ওই তালিকায় রয়েছে ৯ বোট ক্রুর নাম। এরাই পাক জঙ্গিদের এনেছিল মুম্বইয়ে। যে ৯ জনের নাম পাক তদন্ত সংস্থা করেছে তারা হল মহম্মদ ওসমান, আতিকুর রহমান, রিয়াজ আহমেদ, মহম্মদ মুস্তাক, মহম্মদ নইম, আবদুল শুকুর, মহম্মদ সাবির, মহম্মদ উসমান, শাকিল আহমেদ। এদের সবার নাম রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকাতেও রয়েছে। 

.