Pakistan: পাকিস্তানে রাজনৈতিক পরিবর্তনের কোনও প্রভাব পড়বে না চিন-পাক সম্পর্কে

'পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নীতিই অব্যাহত রাখবে চিন। আমরা আশা করি, পাকিস্তানের সব পক্ষ ঐক্যবদ্ধ থাকবে এবং একসঙ্গে নিজেদের সার্বিক জাতীয় স্থিতিশীলতা রক্ষা করবে।'

Updated By: Apr 12, 2022, 04:38 PM IST
Pakistan: পাকিস্তানে রাজনৈতিক পরিবর্তনের কোনও প্রভাব পড়বে না চিন-পাক সম্পর্কে

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের সঙ্গে চিনের সম্পর্ক নিয়ে বিশ্ব রাজনীতিতে কৌতূহলের অন্ত নেই। ইমরান-পরবর্তী পাকিস্তান নিয়ে চিনের কী মন্তব্য, তা নিয়ে সংশ্লিষ্ট সব মহলেরই আগ্রহ ছিল। অবশেষে মিলল চিনের প্রতিক্রিয়া।

পাকিস্তানের এই রাজনৈতিক পরিবর্তন ইসলামাবাদ-বেইজিং সম্পর্কে কোনও প্রভাব ফেলবে না বলে আশ্বস্ত করল চিন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এ কথা বলেছেন। মিডিয়া ব্রিফিংয়ের সময়ে ঝাও  বলেন, 'পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নীতিই অব্যাহত রাখবে চিন। আমরা আশা করি, পাকিস্তানের সব পক্ষ ঐক্যবদ্ধ থাকবে এবং একসঙ্গে নিজেদের সার্বিক জাতীয় স্থিতিশীলতা রক্ষা করবে।'

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পরেই দেওয়া এক বক্তব্যে শাহবাজ শরিফ বলেছিলেন, 'সুসময়-দুঃসময়ে পাকিস্তানের সঙ্গী ছিল চিন। কেউ চিন-পাকিস্তানের এই বন্ধুত্ব কেড়ে নিতে পারবে না। এটা দীর্ঘস্থায়ী সম্পর্ক।'

চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপিইসি) প্রকল্প এগিয়ে নেওয়ার বিষয়টিও বলেন শাহবাজ। তাঁর প্রধানমন্ত্রিত্বের সময় এই প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে যাবে বলে জানান তিনি।

পাকিস্তানের সঙ্গে চিনের সম্পর্ক কৌশলগত। প্রায় সব সরকারের সঙ্গেই তারা সুসম্পর্ক রেখে চলে। ইসলামাবাদের রাজনৈতিক পরিবর্তন নিয়ে বেজিংকে কখনো কোনও কথা বলতে দেখা যায় না। এ ছাড়া শাহবাজের সঙ্গে চিনের উষ্ণ সম্পর্ক আছে বলেই মনে করা হচ্ছে।

বিরোধী জোটের একমাত্র প্রার্থী হিসেবে সোমবার জাতীয় পরিষদে ১৭৪ ভোট পেয়ে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শাহবাজ।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.