মোদী সরকারকে ‘মুসলিম বিরোধী’ বলে সমালোচনা ইমরানের

সাক্ষাত্কারে ইমরান খান দাবি করেছেন, ভারতের সঙ্গে সম্পর্কে স্থাপনে ভিসামুক্ত ‘পিস করিডর’ (করতারপুর করিডর) চালু করেছি। যদিও শিখদের পবিত্রস্থান গুরুদ্বার দরবার সাহিব দর্শনের জন্য দীর্ঘদিন ধরে এই করিডর চালু করার আবেদন জানিয়েছে ভারত

Updated By: Dec 7, 2018, 02:29 PM IST
মোদী সরকারকে ‘মুসলিম বিরোধী’ বলে সমালোচনা ইমরানের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মোদী সরকারকে ‘মুসলিম বিরোধী’ সরকার বলে তকমা দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ওয়াশিংটন পোস্টকে দেওয়া একান্ত সাক্ষাত্কারে পাক প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা হয়, ক্ষমতা আসার পরই ভারতের সঙ্গে বুন্ধত্বপূর্ণ মনোভাব দেখিয়েছেন আপনি। কিন্তু তাতে কর্ণপাত করেনি ভারত। কী বলবেন? ইমরানের প্রতিক্রিয়া, ''আমি জানি, এই মুহূর্তে সে দেশে নির্বাচন চলছে। সেখানকার শাসক দল মুসলিম বিরোধী এবং পাকিস্তান বিরোধী মনোভাবে চলে। তাই আমার প্রস্তাব খারিজ করে তারা।''

উল্লেখ্য, সম্প্রতি নিউ ইয়র্কের রাষ্ট্র সংঘের মঞ্চে পাকিস্তানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের জন্য নয়া দিল্লিকে চিঠি পাঠায় প্রধানমন্ত্রীর দফতর। কিন্তু সে প্রস্তাব সরাসরি খারিজ করে দেওয়া হয়। বিদেশ মন্ত্রক স্পষ্ট জানিয়ে দেয়, সন্ত্রাস এবং আলোচনা একসঙ্গে চলতে পারে না। তবে, করতারপুর করিডরের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে ভারতের প্রতিনিধিকে পাঠানো হয় পাকিস্তানে।

আরও পড়ুন- ইউরোপের এই দেশে নাগরিকরা যাতায়াত করতে পারবেন একেবারে বিনামূল্যে

সাক্ষাত্কারে ইমরান খান দাবি করেছেন, ভারতের সঙ্গে সম্পর্কে স্থাপনে ভিসামুক্ত ‘পিস করিডর’ (করতারপুর করিডর) চালু করেছি। যদিও শিখদের পবিত্রস্থান গুরুদ্বার দরবার সাহিব দর্শনের জন্য দীর্ঘদিন ধরে এই করিডর চালু করার আবেদন জানিয়েছে ভারত। ইমরানের প্রধানমন্ত্রী শপথগ্রহণ অনুষ্ঠানে গিয়ে এই করিডর চালু করতে সওয়াল করেন প্রাক্তন ক্রিকেটার নভজ্যোত সিং সিধু-ও।

আরও পড়ুন- পেরুর আগ্নেয়গিরির উপরে আকাশপথে নজরদারি বিজ্ঞানীদের, দেখুন সেই ভিডিও

২০০৮ সালে মুম্বই বিস্ফোরণে মূলচক্রী জাকি-উর-রেহমান লকভির ছাড়া পাওয়া নিয়ে তীব্র সমালোচনা করেছে ভারত। এ বিষয়ে পাক প্রধানমন্ত্রীর মন্তব্য জিজ্ঞাসা করলে ইমরান বলেন, মুম্বই হামলাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ করার বিষয়ে তত্পর হয়েছে সরকার। ইতিমধ্যে তদন্তের অবস্থান সম্পর্কে রিপোর্ট তলব করা হয়েছে বলে দাবি করেছেন ইমরান খান।  

.