জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে শুক্রবার ইসলামাবাদ হাইকোর্ট একটি দুর্নীতির মামলায় দুই সপ্তাহের জামিন মঞ্জুর করেছে। সুপ্রিম কোর্ট তার গ্রেফতারকে ‘অবৈধ এবং বেআইনি’ বলে অভিহিত করার একদিন পরে এই সিদ্ধান্ত এসেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ইসলামাবাদ হাইকোর্ট ইমরান খানের গ্রেফতার বহাল রেখেছে কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ তার আটককে ‘বেআইনি’ ঘোষণা করেছে এবং তার অবিলম্বে মুক্তির নির্দেশ দিয়েছে।


নিরাপত্তাজনিত কারণে শুক্রবার শুনানি প্রায় দুই ঘণ্টা পিছিয়ে যায়। ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা ইমরান খানকে ইসলামাবাদ হাইকোর্টে ফিরিয়ে নিয়ে আসে একটি নিরাপত্তা বলয়ে ঘেরা কনভয়। কয়েক ডজন পুলিস ও আধাসামরিক বাহিনী তাঁকে ঘিরে কোর্ট ভবনে চলে যান।


খানের আইনজীবী জানিয়েছেন, ‘আদালত ইমরান খানকে দুই সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছে এবং কর্তৃপক্ষকে তাকে [দুর্নীতির] মামলায় গ্রেফতার না করার নির্দেশ দিয়েছে’।


কিন্তু আইনি কাহিনী শেষ হচ্ছেনা বলেই বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন: Pakistan: অস্থির পাকিস্তানে এখন ৩০০ টাকায় মিলছে ১ ডলার


অভ্যন্তরীণ মন্ত্রী ইমরান খানকে পুনরায় গ্রেফতার করার প্রতিশ্রুতি দিয়েছেন।


গত এপ্রিলে প্রধানমন্ত্রী পদ থেকে পদচ্যুত হওয়া ইমরান খানকে মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেফতার করা হয়। পরে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি), দেশের শীর্ষ দুর্নীতিবিরোধী সংস্থা তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।


আরও পড়ুন: সাবধান! 'মোকা'র চেয়েও লক্ষ গুণ ভয়ংকর 2023 JD; পৃথিবী ধ্বংস হতে কয়েক সেকেন্ড...


আধা-সামরিক রেঞ্জার্সদের এই গ্রেফতারের ফলে দেশজুড়ে মারাত্মক সংঘর্ষের সূত্রপাত হয়। এর ফলে দেশের বিভিন্ন যায়গায় সেনাবাহিনী মোতায়েন করতে হয়। পুলিস ও হাসপাতাল জানিয়েছে, অস্থিরতায় অন্তত নয়জনের মৃত্যু হয়েছে।


খান ঊর্ধ্বতন সামরিক ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে নভেম্বরে একটি হত্যাচেষ্টার ষড়যন্ত্রের অভিযোগ করেছেন। তাকে একটি সমাবেশের সময় পায়ে গুলি করা হয়েছিল।


সাধারণ নির্বাচন অক্টোবরের পরেই হওয়ার কথা, এবং প্রাক্তন ক্রিকেট তারকা নড়বড়ে ক্ষমতাসীন জোট সরকারের বিরুদ্ধে শীর্ষ জেনারেলদের সঙ্গে মিলে তাকে ক্ষমতাচ্যুত করার অভিযোগ করেছেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)