Pakistan: অস্থির পাকিস্তানে এখন ৩০০ টাকায় মিলছে ১ ডলার

ইমরান খানের গ্রেফতারের পর বর্তমান রাজনৈতিক অস্থিরতা ছাড়াও সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তানের অর্থনীতিতে অস্থিরতা দেখা দিয়েছে। এপ্রিল মাসে মুদ্রাস্ফীতি রেকর্ড বৃদ্ধি পেয়ে ৩৬.৪ শতাংশ হয়েছে, যা দক্ষিণ এশিয়ার দেসজগুলির মধ্যে সর্বোচ্চ।

Updated By: May 11, 2023, 07:26 PM IST
Pakistan: অস্থির পাকিস্তানে এখন ৩০০ টাকায় মিলছে ১ ডলার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারের পর অস্থিরতার মধ্যে পাকিস্তানের রুপি বৃহস্পতিবার তার সাম্প্রতিক দুর্বলতা বাড়িয়েছে এবং সর্বকালের সর্বনিম্ন রেকর্ডে নেমে গিয়েছে। জানা গিয়েছে দেশের মুদ্রা ৩.৩ শতাংশ কমে সর্বকালের সর্বনিম্ন ৩০০ ডলারে পৌঁছেছে। করাচি স্টক এক্সচেঞ্জ সূচক আগের তিনটি সেশনে পতনের পরে আজ বৃদ্ধি পায়।

বর্তমান রাজনৈতিক অস্থিরতা ছাড়াও সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তানের অর্থনীতিতে টালমাটাল অবস্থা চলছে। পাকিস্তানের অর্থনীতি উচ্চ মুদ্রাস্ফীতি এবং অর্থপ্রদানের বাহ্যিক ভারসাম্যের চাপের সাক্ষী হচ্ছে, যা মূলত প্রতিকূল বৈশ্বিক ধাক্কা এবং দেশীয় উন্নয়ন দ্বারা চালিত। উচ্চ খাদ্যমূল্যের কারণে পাকিস্তানের মূল্যবৃদ্ধি এপ্রিলের রেকর্ড ৩৬.৪ শতাংশে বেড়েছে দাঁড়িয়েছে যা দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ এবং মার্চের ৩৫.৪ শতাংশ থেকে তা বেড়েছে।

আরও পড়ুন: সাবধান! 'মোকা'র চেয়েও লক্ষ গুণ ভয়ংকর 2023 JD; পৃথিবী ধ্বংস হতে কয়েক সেকেন্ড...

দেশটি বেলআউটের জন্য আইএমএফের সঙ্গে আলোচনা করছে। বহুপাক্ষিক সংস্থার একজন মুখপাত্র বলেছেন, ২০১৯ সালে সম্মত ৬.৭ বিলিয়ন ডলার ঋণের নবম পর্যালোচনায় একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্য নিয়ে IMF তহবিল এবং নীতির নিশ্চয়তা সুরক্ষিত করার বিষয়ে পাকিস্তানের সঙ্গে কথা বলছে।

ইসলামাবাদ তহবিল সুরক্ষিত করার চেষ্টা করার জন্য ব্যবস্থা নিয়েছে, যার মধ্যে রয়েছে বিনিময় হারের ক্যাপ অপসারণ করা, মুদ্রার অবমূল্যায়ন, কর বৃদ্ধি এবং ভর্তুকি অপসারণ করা। কেন্দ্রীয় ব্যাঙ্ক রেপো রেট ২১ শতাংশের এর রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

পাকিস্তানের মোট তরল বৈদেশিক রিজার্ভ ১০.০৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে, যা এক বছর আগে প্রায় ১৭ বিলিয়ন ডলার ছিল।

আরও পড়ুন: Heat Stress: প্রচণ্ড গরমে বিশ্ব জুড়ে মরছেন অসংখ্য শ্রমিক! কাজের নিয়ম বদলাবে?

মঙ্গলবার খানের নাটকীয় গ্রেফতারের পর থেকে পুলিসের সঙ্গে সংঘর্ষে তার অন্তত ১০ জন সমর্থক নিহত এবং কয়েক ডজন আহত হয়েছেন। পাকিস্তানি সরকার তার সমর্থকদের বিরুদ্ধে দমন-পীড়ন করেছে, রাতারাতি অভিযানে শত শত মানুষকে আটক করেছে এবং এই সপ্তাহের শুরুতে তার গ্রেফতারের পর হিংসার ঢেউ সামলাতে সারা দেশে সেনা পাঠিয়েছে।

খানকে ইসলামাবাদের একটি আদালতের বাইরে থেকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়।

ইতিমধ্যে, পুলিস জনতাকে হিংসায় উসকানি দেওয়ার অভিযোগে খান এবং তার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে নতুন সন্ত্রাসবাদের অভিযোগ দায়ের করেছে। ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে দেশটি স্বাধীনতা লাভের পর থেকে সামরিক বাহিনী ৭৫ বছরের অর্ধেকেরও বেশি সময় ধরে সরাসরি পাকিস্তান শাসন করেছে এবং বেয়াস্মরিক সরকারগুলির উপরেও যথেষ্ট ক্ষমতা রাখে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.