মুম্বইয়ের কায়দায় জঙ্গি হামলায় রক্তাক্ত প্যারিস, সারাদিনের ঘটনার update

আইসিসের হামলায় রক্তাক্ত হল প্যারিস। আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়াম, জনপ্রিয় কনসার্ট হল, ক্যাফে, রেস্তোরাঁ, পানশালা, শপিং সেন্টার। ছটি গুরুত্বপূর্ণ লোকেশনে গ্রেনেড, গুলি, আত্মঘাতী বিস্ফোরণ। মারা গেলেন শতাধিক মানুষ। নিরাপত্তারক্ষীদের পাল্টা গুলিতে খতম আট জঙ্গিও।  

Updated By: Nov 14, 2015, 09:10 PM IST
মুম্বইয়ের কায়দায় জঙ্গি হামলায় রক্তাক্ত প্যারিস, সারাদিনের ঘটনার update

ওয়েব ডেস্ক: আইসিসের হামলায় রক্তাক্ত হল প্যারিস। আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়াম, জনপ্রিয় কনসার্ট হল, ক্যাফে, রেস্তোরাঁ, পানশালা, শপিং সেন্টার। ছটি গুরুত্বপূর্ণ লোকেশনে গ্রেনেড, গুলি, আত্মঘাতী বিস্ফোরণ। মারা গেলেন শতাধিক মানুষ। নিরাপত্তারক্ষীদের পাল্টা গুলিতে খতম আট জঙ্গিও।  

বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিরুদ্ধে ফুটবল ম্যাচ। সকাল থেকেই উত্তেজনা ছিল। রাত দশটায় সেই উত্তেজনাই বদলে গেল হাহাকারে।

ব্ল্যাক ফ্রাইডে
আতঙ্ক ছড়িয়ে দিতে ভিড়ে ঠাসা জায়গাগুলিকেই নিশানা করে জঙ্গিরা। ফ্রান্সেও ব্যতিক্রম হল না। প্রথম হানা স্টেদ দ্য ফ্রাঁসের বাইরে।

টার্গেট১
স্টেদ দ্য ফ্রাঁস

ফ্রান্স বনাম জার্মানি।  জমজমাট ফুটবল ম্যাচ। দর্শকাসনে খোদ প্রেসিডেন্ট। তারই মাঝে প্রবল বিস্ফোরণের শব্দ।

গা ঘেঁষে জোড়া আত্মঘাতী বিস্ফোরণ। তড়িঘড়ি প্রেসিডেন্টকে বের করা হল স্টেডিয়াম থেকে। খেলা অবশ্য বন্ধ হয়নি। থামেনি সন্ত্রাসও।

টার্গেট ২
ক্যাফে ল বেল ইকুইপ

স্টেডিয়ামের বিস্ফোরণের খবর শহরে ছড়ানোর আগেই গুলি চলল ক্যাফে ল বেল ইকুইপে।

টার্গেট ৩
ল পেতি কবোঁজ রেস্তোরাঁ

কম্বোডিয়ান রেস্তোরাঁয় ডিনার করতে আসা মানুষদের দিকে গাড়ি থেকে এলোপাথারি গুলি। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন এগারোজন।  

টার্গেট ৪
ল ক্যারিলঁ রেস্তোরাঁ

রাস্তার উল্টোদিকেই ল ক্যারিলঁ রেস্তোরাঁ ও পানশালা। জঙ্গিদের অটোম্যাটিক রাইফেল রেয়াত করেনি সুরারসিকদেরও। তবে সবচেয়ে নির্মম হত্যালীলাটি চলে এরপর।

টার্গেট ৫
বাতাক্লাঁ কনসার্ট হল

 পনেরোশো আসনের কনসার্ট হলে তখন উপস্থিতি হাজারেরও বেশি। মার্কিন ব্যান্ড, ইগলস অফ ডেফ মেটালের পারফরম্যান্স দেখতে এসেছিলেন তাঁরা। পণবন্দি করে তাদের ওপর জঙ্গিদের নির্বিচার গুলিবৃষ্টি ও গ্রেনেড হানা। প্রাণ হারান আশিজনের বেশি মানুষ। সিরিয়ায় আইসিসের ওপর বিমান হানার জবাব দিতেই এই হামলা।গুলি চালানোর সময়ে  একথা বলে এক জঙ্গি। জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

টার্গেট ৬
প্লাস দ্য রিপাব্লিক

 প্লাস দ্য রিপাব্লিক শপিং সেন্টারেও গুলি চলে। জঙ্গিরা এক পথচারীকে গুলি করে মারে। প্যারিস প্রশাসন সূত্রে খবর, আত্মঘাতী বিস্ফোরণ ও নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে মোট আট জঙ্গির মৃত্যু হয়েছে। আরও কোনও জঙ্গি লুকিয়ে রয়েছে কি না তার খোঁজ চলছে। ফ্রান্স জুড়ে জারি হয়েছে জরুরি অবস্থা। সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। অন্যদিকে, শিল্প ও কবিতার শহরে এই রক্তলীলায় স্তম্ভিত গোটা বিশ্ব। শোকপ্রকাশ করেছেন মোদী থেকে ওবামা সকলেই। নিহতদের স্মরণে নিভিয়ে দেওয়া হয় আইফেল টাওয়ারের আলো।

 

 

 

.