Peru’s Political Crisis: এখনও পর্যন্ত মৃত্যু ৪২ জনের! সরকারবিরোধী বিক্ষোভের আগুন নিভছেই না পেরুতে...

Peru’s Political Crisis: ডিনা বোলুয়ার্তে বলেছেন-- কিছু হিংস্র মৌলবাদী মানুষ তাঁর ইস্তফা চাইছেন। সাধারণ মানুষকে খেপিয়ে তুলছেন তাঁরাই। তবে তাঁদের চাপের কাছে নতিস্বীকার করে তিনি পদত্যাগ করবেন না। কেননা, পেরুর কাছে তিনি দায়বদ্ধ!

Updated By: Jan 16, 2023, 01:02 PM IST
Peru’s Political Crisis: এখনও পর্যন্ত মৃত্যু ৪২ জনের! সরকারবিরোধী বিক্ষোভের আগুন নিভছেই না পেরুতে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এর আগে ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যুর ঘটনা ঘটে বিশ্বকে স্তম্ভিত করেছিল পেরুর ঘটনা। সেই জের এখনও চলছে। চলছে বিক্ষোভ, জ্বলছে আগুন। প্রেসিডেন্ট ডিনা বোলুয়ার্তের বিরুদ্ধে বিক্ষোভ-আন্দোলনে ইতিমধ্যে প্রাণ গিয়েছে মোট ৪২ জনের! দুদিন হল জরুরি অবস্থা জারি হয়েছে রাজধানী লিমা-সহ পেরুর একাধিক শহরে। আগামী ৩০ দিনের জন্য এই নির্দেশিকা জারি হয়েছে।

আরও পড়ুন: Indonesia Earthquake: ধেয়ে আসছে সুনামি! ভোর রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল মাটি...

ডিসেম্বর মাসের প্রথম দিকে প্রথম সরকারি-বিরোধী গণআন্দোলন শুরু হয় পেরুতে। একাধিক দুর্নীতির অভিযোগে তৎকালীন প্রেসিডেন্ট পেড্রো কাস্টিলোকে গদিচ্যুত হতে হয়। তাঁর এখন বিচার চলছে। পেরু জুড়ে চলা সরকারি-বিরোধী এই বিদ্রোহে নাম জড়িয়েছে তাঁরও। কাস্টিলোর সমর্থকদের দাবি, নতুন করে ভোট হোক এবং বর্তমান প্রেসিডেন্ট ডিনা বোলুয়ার্তেকে সরানো হোক। 

আরও পড়ুন: Nepal Plane Crash: নেপালে বিমান দুর্ঘটনার মুহূর্তে ফেসবুক লাইভ করছিলেন ভারতীয় যাত্রী, বন্দি হল ভয়ংকর সেই দৃশ্য

ডিনা বোলুয়ার্তে জানিয়েছেন, তিনি পদত্যাগ করবেন না। এক সাক্ষাৎকারে বোলুয়ার্তে বলেন-- কিছু হিংস্র, মৌলবাদী মানুষ আমার ইস্তফা চাইছেন। সাধারণ মানুষকে খেপিয়ে তুলছেন। তবে আমি পদত্যাগ করব না। পেরুর প্রতি আমার দায়বদ্ধতা রয়েছে! প্রেসিডেন্ট জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ৪২ জনের প্রাণ গিয়েছে।

বোলুয়ার্তে জানিয়েছেন, বিরোধীর যা-ই বলুন, বিক্ষোভকারীদের দাবি মেনে গণপরিষদ গঠন করা হবে না। এর আগেও তিনি বলেছেন, বিক্ষোভকারীদের সব দাবি মানা সরকারের পক্ষে সম্ভব নয়। তিনি আরও জানান-- পেরুর এত মানুষের মৃত্যু দেখে তাঁর রীতিমতো হতাশ লাগছে। এই পরিস্থিতির জন্য তিনি দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.