জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীর অন্যতম প্রাচীন দুই সভ্যতার মুখোমুখি দেখা! গ্রিস ও ভারত! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্রিস সফরে গিয়েছেন। আর এর ফলে দুই দেশ যেন মুখোমুখি দাঁড়াল! চন্দ্রযান-৩-এর সফল উৎক্ষেপণের আবহে মোদী গ্রিস-সফরে গিয়েছেন। ফলে গ্রিসে পৌঁছে মোদীর বলা সব কথাতেই চাঁদের ছায়া। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Satellite Train: রাতের আকাশে ছুটে চলেছে আলোর ট্রেন? দেখুন রহস্যময় সেই ভিডিয়ো...


চল্লিশ বছর পরে গ্রিসের মাটিতে পা দিলেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। সে দেশের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস-এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথ সাংবাদিক বৈঠকে জানান, অদূর ভবিষ্যতেই ভারত-গ্রিস সম্পর্ককে কৌশলগত পর্যায়ে নিয়ে যাওয়ার প্রশ্নে তাঁরা সহমত। গ্রিসের প্রধানমন্ত্রীকে ভারতে আমন্ত্রণও জানিয়েছেন মোদী। 'গ্র্যান্ড ক্রস অব দ্য অর্ডার অন অনার'-এ ভূষিত করা হয়েছে নরেন্দ্র মোদীকে। 


গ্রিসে মোদী বলেন, প্রতিরক্ষা, নিরাপত্তা, সার্বিক পরিকাঠামো, শিক্ষা, আধুনিক প্রযুক্তির মতো ক্ষেত্রগুলিতে ভারত-গ্রিস সহযোগিতা বাড়বে। প্রতিরক্ষা এবং নিরাপত্তা ক্ষেত্রে ভারত এবং গ্রিস সামরিক সহযোগিতার পাশাপাশি প্রতিরক্ষাশিল্পের মধ্যে সমন্বয়কেও জোরদার করার ব্যাপারে সহমত উভয় দেশের প্রধানমন্ত্রী। আগামী সাত বছরের মধ্যে ভারত-গ্রিস দ্বিপাক্ষিক বাণিজ্য দ্বিগুণ করা, নিরাপত্তার ক্ষেত্রে দু’দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের আলোচনার ব্যবস্থা করার ব্যাপারেও কথা হয়েছে দু'পক্ষের। গ্রিসের প্রধানমন্ত্রীকে ভারতে আমন্ত্রণও জানিয়েছেন মোদী।


গ্রিসের এথেন্সে অনুষ্ঠিত প্রবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বিশ্বের সর্বোচ্চ রেলব্রিজ এবং মোটর রোড, বৃহত্তম স্টেডিয়াম, দীর্ঘতম স্ট্যাচু রয়েছে ভারতে। ৫-জি টেকনোলজির প্রসার ইতিমধ্যেই লক্ষ্যমাত্রা পূরণ করেছে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে ভারত দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ২৫ লক্ষ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়েছে, রেকর্ড সময়ের মধ্যে প্রায় ৭০০ জেলায় ৫-জি ইন্টারনেট পরিষেবা পৌঁছে গিয়েছে। দেশের প্রতিটি কোণে চলছে ডিজিটাল লেনদেন। তিনি মনে করিয়ে দেন, ওয়ার্ল্ড ব্যাঙ্ক, আইএমএফ-এর মতো আন্তর্জাতিক সংস্থাও ভারতের ডিজিটাল অর্থনীতির প্রশংসা করেছে! 


আরও পড়ুন: আশ্চর্য, এখনও মানুষের পা পড়েনি পৃথিবীর এই সব জায়গায়! কোন দুর্গম-রহস্য লুকিয়ে?


তবে নানা সময়ে প্রধানমন্ত্রী গ্রিসে চন্দ্রযান সাফল্যের প্রসঙ্গে তোলেন। বলেন, চাঁদে তেরঙা তুলে ধরে বিশ্বের কাছে ভারত তার যোগ্যতার প্রমাণ দিয়েছে! গ্রিসের অনাবাসী ভারতীয়দের সামনে ভারতের কেন্দ্র সরকারের কৃতিত্ব তুলে ধরতে মোদা টেনে আনেন এনেছেন চাঁদের কথা, তেলেন 'চন্দ্রযান-৩' অভিযানের সাফল্যের কথা!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)