Satellite Train: রাতের আকাশে ছুটে চলেছে আলোর ট্রেন? দেখুন রহস্যময় সেই ভিডিয়ো...

Satellite Train: জাপানের ন্যাশনাল অ্যাস্ট্রোনোমিক্যাল অবজার্ভেটরি মনে করে, হাওয়াইয়ের মানুয়া কিয়া চূড়ায় স্থাপিত এই সুবারু টেলিস্কোপ খুবই বড় আকারের ইনফ্রা রেড টেলিস্কোপ। এর মুখ্য আয়নাটির অ্যাপারচার ৮.২ মিটার।

Updated By: Aug 21, 2023, 05:53 PM IST
Satellite Train: রাতের আকাশে ছুটে চলেছে আলোর ট্রেন? দেখুন রহস্যময় সেই ভিডিয়ো...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আকাশ পর্যবেক্ষকদের জন্য খুবই আনন্দের খবর। আকাশপারে দেখা যাচ্ছে ধূমকেতুর আলো। অনেকেই দেখেছেন, নক্ষত্রের মতো বিন্দু-বিন্দু কিছু বস্তু যেন ঝরে পড়ছে আকাশ থেকে। তবে হাওয়াই দ্বীপপুঞ্জ থেকে দেখা গিয়েছে আরও চিত্তাকর্ষক দৃশ্য। ঠিক যেন ধূমকেতুর বৃষ্টি নয় এ দৃশ্য, বরং যেন উপগ্রহের এক ট্রেন চলেছে আকাশপথে। খুবই মনোগ্রাহী সেই দৃশ্য তুলেছে সুবারু টেলিস্কোপ। 

আরও পড়ুন: UK: রেকর্ড! স্বাধীনতালাভের মাসেই শিশু-জন্মহারে ব্রিটিশদের দশ গোল দিল ভারত...

বলা হয়েছে, সুবারু টেলিস্কোপ দিয়ে রাতের আকাশে তোলা এই ভিডিয়োর লাইভ স্ট্রিমিং করা হয়েছে। এর নাম পারসিইড মিটিওর শাওয়ার।

এই পারসিইড মিটিওর শাওয়ারকে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে সুন্দর মিটিওর শাওয়ার বলে উল্লেখ করা হচ্ছে। গত জুলাই থেকে এই শাওয়ার আকাশে দৃশ্যমান। তবে অগস্টে ১২-১৩ তারিখ নাগাদ এই শাওয়ার তার চূড়ান্তে পৌঁছয়। 

 

আরও পড়ুন: Pakistan: ভয়ংকর পথদুর্ঘটনা! মুখোমুখি সংঘর্ষে বাসে আগুন লেগে ১৬ জনের মৃত্যু, আহত বহু...

জাপানের ন্যাশনাল অ্যাস্ট্রোনোমিক্যাল অবজার্ভেটরি মনে করে, হাওয়াইয়ের মানুয়া কিয়া চূড়ায় স্থাপিত এই সুবারু টেলিস্কোপ খুবই বড় আকারের ইনফ্রা রেড টেলিস্কোপ। এর মুখ্য আয়নাটির অ্যাপারচার ৮.২ মিটার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.