রাশিয়ার মাটিতে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক মোদীর

বাণিজ্যক ও সাংস্কৃতিক সম্পর্কের মাধ্যমে আরও শক্তিশালী হোক ভারত-জাপান সম্পর্ক। বৃহস্পতিবার রাশিয়ায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে আলোচনা শেষে সেই বার্তাই দিলেন মোদী। 

Updated By: Sep 5, 2019, 02:10 PM IST
রাশিয়ার মাটিতে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক মোদীর

নিজস্ব প্রতিবেদন : বাণিজ্যক ও সাংস্কৃতিক সম্পর্কের মাধ্যমে আরও শক্তিশালী হোক ভারত-জাপান সম্পর্ক। বৃহস্পতিবার রাশিয়ায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে আলোচনা শেষে সেই বার্তাই দিলেন মোদী। 

গতকালই দুই দিনের সফরে রাশিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকাল রুশ প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিনে সঙ্গে ভেজদার নির্মীয়মাণ জাহাজ নির্মাণ কেন্দ্র ঘুরে দেখেন মোদী। আজ পূর্ব রাশিয়ার ভ্লাদিভস্তকে ইস্টার্ন ইকোনমিক ফোরামের বৈঠকে যোগ দেওয়ার কথা তাঁর। রাশিয়া সফরের ঠাসা কর্মসূচীর মাঝেই জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক সেরে নিলেন নমো।  

 

আজ জাপানের প্রধানের সঙ্গে বৈঠকে একাধিক বাণিজ্যিক ইস্যুতে আলোচনা হয়। এদিনের বৈঠকে দুই দেশের অর্থনীতির উন্নতিতে পারস্পরিক সহযোগিতার গুরুত্বের বিষয়টি তুলে ধরা হয়। বৈঠকের শেষে বিদেশ সচিব বিজয় গোখলে জানান, জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত ভারতীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিষয়ে আলোচনা হয়েছে। ইস্যুটিতে ভারত ও জাপান সম-মনোভাব পোষণ করে। তাছাড়া আফ্রিকায় ভারত-জাপান যৌথ প্রকল্পগুলির বিষয়েও আলোচনা করা হয়েছে এদিনের বৈঠকে। গোখলে বলেন, "প্রধানমন্ত্রী অ্যাবে মুক্ত ভারতীয়-প্রশান্ত মহাসাগরের বিষয়ে জোর দেন। সেই সঙ্গে অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ভারত-জাপান দ্বিপাক্ষিক সহযোগিতার ব্যাপারেও গুরুত্ব দেন তিনি।"

আরও পড়ুন : রাশিয়ায় গার্ড অফ অনার মোদীকে, পুতিনের সঙ্গে ঘুরে দেখলেন জাহাজ শিল্প

জাপান প্রধানের সঙ্গে বৈঠক শেষে জাপানের প্রধানমন্ত্রী সঙ্গে ছবি টুইট করলেন মোদী। "বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে একসঙ্গে কাজ করার মাধ্যমে এক সুন্দর পৃথিবী গড়ে তোলার চেষ্টায় ভারত-জাপান", লিখলেন মোদী। 

 

প্রসঙ্গত, চলতি বছরের শেষেই ভারতে আসছেন শিনজো অ্যাবে। ভারত-জাপান বার্ষিক সম্মেলনে যোগ দেবেন তিনি। গত তিন মাসে এই নিয়ে তৃতীয়বার মুখোমুখি হলেন মোদী-অ্যাবে। জুন মাসে জাপানের ওসাকায় জি-টোয়েন্টি সম্মেলনে আলোচনায় বসেন দুই রাষ্ট্রপ্রধান। তারপর গত মাসেই ফ্রান্সের বিয়ারিটজে জি-সেভেন সম্মেলনে একসঙ্গে দেখা যায় মোদী-অ্যাবেকে। 

.