Nirmalendu Goon: গ্যাস-সংযোগ না পেয়ে একুশের পদক বিক্রি করে দিতে চেয়েছেন বাংলাদেশের বিখ্যাত এই কবি...

Poet Nirmalendu Goon: রক্ত তিনি চাননি ঠিকই, কিন্তু গ্যাস-সংযোগ চেয়েছিলেন তিনি। সেটুকুও পাননি। সরকারকে 'শাসন করা অসম্ভব ভেবে' তিনি পূর্ণিমার রাত্রে মরবার মতো চরম ভাবনা ভাবেননি বটে, তবে নিজের একুশে পদকটি বিক্রি করার কথা ভেবে ফেলেছেন!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 26, 2022, 07:32 PM IST
Nirmalendu Goon: গ্যাস-সংযোগ না পেয়ে একুশের পদক বিক্রি করে দিতে চেয়েছেন বাংলাদেশের বিখ্যাত এই কবি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি লিখেছিলেন 'আমি আজ কারো রক্ত চাইতে আসিনি,/আমি আজ ভালবাসার কথা বলতে এসেছিলাম।' তিনি লিখেছিলেন--'একদিন কোথাও যাব না, শূন্যস্থানে তুমি/ কিম্বা অন্য কেউ বসে থেকে বাড়াবে বয়স।/একদিন তোমাকে শাসন করা অসম্ভব ভেবে/ পূর্ণিমার রাত্রে মরে যাব।/ একদিন সারাদিন কোথাও যাব না।' বাংলা কবিতায় এই সব অনন্য লাইন যিনি লিখেছেন, তিনি আজ যারপরনাই ক্ষুব্ধ!

রক্ত তিনি চাননি ঠিকই, কিন্তু গ্যাস-সংযোগ চেয়েছিলেন তিনি। সেটুকুও পাননি। সরকারকে 'শাসন করা অসম্ভব ভেবে' তিনি পূর্ণিমার রাত্রে মরবার মতো চরম ভাবনা ভাবেননি বটে, তবে নিজের একুশে পদকটি বিক্রি করার কথা ভেবে ফেলেছেন! যা তাঁর পক্ষে দুঃখের, বাঙালির পক্ষে লজ্জার। দীর্ঘদিন ধরে গ্যাস সংযোগের জন্য অনেক চেষ্টা করেও ব্যর্থ হয়ে প্রকাশ্যে এই  ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশের বিশিষ্ট কবি নির্মলেন্দু গুণ। এজন্য রাষ্ট্রের দেওয়া স্বাধীনতা পদক ও একুশে পদকও বিক্রি করে দেওয়ার হুমকি দিয়েছেন তিনি। কিন্তু, দুঃখের কথা হল-- তাঁর এই ঘোষণার পরে একদিন পেরিয়ে গেল, এখনও এই মর্মে কোনও তরফে কোনও নিশ্চয়তা পাননি কবি। যা নিয়ে আর এক তরফা আক্ষেপ জানিয়েছেন তিনি। কবি বলেছেন, এই বিষয়টি যত না আর্থিক ক্ষতির, তার চেয়েও সম্মানের দিকটি বেশি পীড়া দিচ্ছে তাঁকে! সত্যিই তাই।

আরও পড়ুন: Russian Nuclear Train: মাত্র ৩ মিনিটের সংকেতেই পরমাণু অস্ত্র ছুড়তে সক্ষম ভয়ংকর বিধ্বংসী ভূতুড়ে এই ট্রেন...

মঙ্গলবার, ২৫ অক্টোবর ফেসবুকে নিজের অ্যাকাউন্টে এই সংক্রান্ত একটি পোস্ট করেছিলেন নির্মলেন্দু গুণ। পোস্টে ২০১৬ সালে ঢাকার কামরাঙ্গিচরে একটি তিনতলা বাড়ি তৈরি করার কথা জানান নির্মলেন্দু গুণ। সেই বাড়িটিতে বিদ্যুৎ-সংযোগ পেলেও বারবার চেষ্টা করে এখনও গ্যাস-সংযোগ পাননি। গ্যাস-সংযোগ না পাওয়ার বিষয়টিই সামনে আনেন তিনি। পাশাপাশি জানান, খোলা বাজার থেকে চড়া দামে তরল গ্যাস কিনতে হচ্ছে তাঁকে। কবি প্রচ্ছন্ন হুমকি দেন, এই ক্ষতি পোষাতে পুরস্কারের সঙ্গে পাওয়া তাঁর স্বর্ণপদক দুটি বেচে দেওয়ার কথা ভাবছেন তিনি! সরকারকে এক মাস সময় দিয়েছেন তিনি।

বাড়িতে গ্যাস সংযোগ না-পাওয়ার জন্য 'প্রেমাংশুর রক্ত চাই'-এর কবি তাঁর মঙ্গলবারের পোস্টে এই রকম আল্টিমেটাম দিলেও এর পরদিন বুধবার দুপুর পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাঁর সঙ্গে এই ব্যাপারে কোনও যোগাযোগ করেননি বলে জানিয়েছেন নির্মলেন্দু গুণ। তিনি শুধু জানান, সরকার চাইলে সংশ্লিষ্ট গ্যাস-সংযোগ কর্তৃপক্ষ তাঁর বাড়িতে গ্যাস-সংযোগ দেবে বলে সংবাদমাধ্যম সূত্রে জেনেছেন তিনি। তবে তাঁকে সরকারি স্তরে কেউ কিছু জানাননি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.