Narendra Modi: পাপুয়া নিউগিনি ও ফিজির সর্বোচ্চ সম্মানে ভূষিত মোদী! কেন নরেন্দ্রমুগ্ধ গোটা বিশ্ব?

Narendra Modi: একইসঙ্গে দুদেশের সর্বোচ্চ সম্মান ভূষিত হলেন প্রধানমন্ত্রী মোদী। কখনও জো বাইডেন মোদীকে বলছেন আপনার সই নিতে হবে, কখনও অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী তাঁর মোদীমুগ্ধতা প্রকাশ করছেন! সব মিলিয়ে মোদীকে ঘিরে হইহই সর্বত্র।

Updated By: May 22, 2023, 01:26 PM IST
Narendra Modi: পাপুয়া নিউগিনি ও ফিজির সর্বোচ্চ সম্মানে ভূষিত মোদী! কেন নরেন্দ্রমুগ্ধ গোটা বিশ্ব?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোদীর জয়জয়কার চারিদিকে। কখনও জো বাইডেন মোদীকে বলছেন, আপনার সই নিতে হবে, কখনও অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী তাঁর মোদীমুগ্ধতা প্রকাশ করছেন, কখনও আবার বিশ্বমঞ্চে বিভিন্ন দেশের রাষ্ট্রীয় সম্মানে সম্মানিত হচ্ছেন তিনি। অর্থাৎ, বিশ্বমঞ্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জয়জয়কার। একইসঙ্গে দুদেশের সর্বোচ্চ সম্মান ভূষিত হলেন প্রধানমন্ত্রী মোদী। 

আরও পড়ুন: Joe Biden to PM Modi: 'আমার উচিত আপনার অটোগ্রাফ নেওয়া' মোদীকে দেখে মুগ্ধ বাইডেন...

বিশ্বমঞ্চে অসাধারণ নেতৃত্বদান, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বীপরাষ্ট্রগুলির মধ্যে ঐক্যের প্রচার-- সব দিক থেকেই তাঁর ভূমিকায় মুগ্ধ হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সর্বোচ্চ সম্মান দিল ফিজি ও পাপুয়া নিউ গিনি। সোমবার একদিকে ফিজি দ্বীপরাষ্ট্রের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশের সর্বোচ্চ সম্মান 'কম্পানিয়ন অব দ্য অর্ডার অব ফিজি'-সম্মানে সম্মানিত করা হল। অন্য দিকে, পাপুয়া নিউগিনির তরফেও প্রধানমন্ত্রী মোদীকে তাদের রাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে সম্মানিত করা হল।

আরও পড়ুন: New York City Sinking: ক্রমশ মাটির ভিতরে ঢুকে যাচ্ছে নিউ ইয়র্ক! পুরোপুরি তলিয়ে যাবে স্বপ্নের এ শহর?

ফিজির প্রধানমন্ত্রী সিতিভেনি রাবুকা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাঁকে ফিজির সর্বোচ্চ সম্মান 'কম্পানিয়ন অব দ্য অর্ডার অব ফিজি'-তে সম্মানিত করেন। বিশ্বমঞ্চে নেতৃত্বের জন্য এই স্বীকৃতি দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ফিজির নাগরিক নন, এমন হাতে গোনা কয়েকজনই এখনও পর্যন্ত এই সম্মানে ভূষিত হয়েছেন। তাঁদেরই একজন হলেন মোদী। এই সম্মান পেয়ে আপ্লুত মোদীও। তিনি বলেন-- এই সম্মান শুধু আমার নয়, ১৪০ কোটি ভারতীয়ের। বহু শতাব্দী ধরে ভারত ও ফিজির মধ্যে যে সম্পর্ক বহমান, এ আসলে তারই স্বীকৃতি।'

পাপুয়া নিউগিনির তরফেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সেই দেশের সর্বোচ্চ সম্মানে সম্মানিত করা হল। পাপুয়া নিউগিনির তরফে গভর্নর জেনারেল সার বব দাদে প্রধানমন্ত্রী মোদীকে 'কম্পানিয়ন অব দ্য অর্ডার অব লোগোহু' সম্মানে সম্মানিত করেন। এটি পাপুয়া নিউগিনির সর্বোচ্চ সম্মান। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বীপরাষ্ট্রগুলির মধ্য ঐক্য ও গ্লোবাল সাউথের নেতৃত্ব দেওয়ার জন্যই মোদীকে এই সম্মানে সম্মানিত করা হয়। এর আগে বিল ক্লিনটন এই সম্মান পেয়েছিলেন।

দেখা যাচ্ছে, শুধু মৌখিক মুগ্ধতাই নয়, সম্মান বা মর্যাদা পাওয়ার ক্ষেত্রেও যথেষ্ট এগিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে, পরপর দুবছর বিশ্বের জনপ্রিয়তম রাষ্ট্রনেতার তকমা পেয়েছেন তিনি। জো বাইডেন, জাস্টিন ট্রুডো, ভোলোদিমির জেলেনস্কি, ঋষি সুনাককে পিছনে ফেলে তিনি এই সম্মান জিতে নেন! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.