'স্মার্টফোন নেই', ইনস্টাগ্রাম করতে পারছেন না পুতিন!

পুতিন মনে করেন ইন্টারনেট আসলে সিআইএ (মার্কিন গোয়েন্দা সংস্থা)-এর একটি বিশেষ প্রোজেক্ট। তাঁর মতে ইন্টারনেট মানে শুধু পর্নগ্রাফি।

Updated By: Feb 9, 2018, 10:27 AM IST
'স্মার্টফোন নেই', ইনস্টাগ্রাম করতে পারছেন না পুতিন!

নিজস্ব প্রতিবেদন: 'বন্ধু' নরেন্দ্র মোদী, ডোনাল্ড ট্রাম্পরা যখন সোশ্যাল দুনিয়ার অবিসংবাদী মুখ হয়ে উঠছেন, তখন একেবারে স্রোতের বিপরীতে সাঁতার কাটছেন কমিউনিস্ট রাশিয়ার একাধিপতি ভ্লাদিমির পুতিন। স্মার্টফোন নেই, ইন্টারনেট ব্যবহারেও না কি অনীহা রয়েছে তাঁর। গত বৃহস্পতিবার একটি নিউক্লিয়ার রিসার্চ ইনস্টিটিউশনের অনুষ্ঠানে হল ভর্তি বিজ্ঞানী এবং পড়ুয়াদের সামনে রাশিয়ার রাষ্ট্রপতি বলেন, "তুমি (মিখাইল কোভালক) বলছ এখন না কি সবার পকেটে পকেটে স্মার্টফোন। কই, আমার তো এখনও কোনও স্মার্ট ফোন নেই।" 

আরও পড়ুন- সামনেই নির্বাচন, খালেদা-হীন বিএনপি কোন পথে এগোবে?

রাশিয়ার নিউক্লিয়ার রিসার্চ ইনস্টিটিউশনের প্রধান মিখাইল কোভালকের কথার পরিপ্রেক্ষিতে যখন পুতিন নিজের স্মার্টফোন না থাকার কথা বলেন, তখন অট্টহাসিতে ফেটে পড়ে গোটা হল। বিজ্ঞানী থেকে পড়ুয়া, হাসতে হাসতে আসন থেকে পড়ে যাওয়ার মত অবস্থা হয়েছিল সবার। এরপ পুতিন আরও বলেন, "আমি ব্যক্তিগত ভাবে এবং বাস্তবিক ক্ষেত্রেও এটা (স্মার্টফোন) ব্যবহার করি না।" কাজে ব্যস্ত থাকার কথা জানিয়ে রাশিয়ার রাষ্ট্রনায়ক বলেন, "আমার কাজ শেষ হতে হতে অনেক রাত হয়ে যায়। আমি ইনস্টাগ্রামের জন্য নই।" 

আরও পড়ুন- দুর্নীতি মামলায় ৫ বছরের জন্য জেলে গেলেন বেগম খালেদা জিয়া

যদিও রাশিয়ার ৫২ বছর বয়সী প্রধানমন্ত্রী দিমিত্রি মেডভেডেব অবশ্য যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতেই পছন্দ করেন। নিজের আইফোন দিয়ে সেলফি তোলা এবং সেগুলি নিজের ইনস্টা অ্যাকাউন্টে পোস্ট করা-এইসব কিছুতে আগে থেকেই হাত পাকিয়েছেন রাশিয়ার প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন- ৮ ঘণ্টার বক্তৃতায় ১০৮ বছরের রেকর্ড চুরমার করলেন ন্যান্সি

উল্লেখ্য, পুতিন মনে করেন ইন্টারনেট আসলে সিআইএ (মার্কিন গোয়েন্দা সংস্থা)-এর একটি বিশেষ প্রোজেক্ট। তাঁর মতে ইন্টারনেট মানে শুধু পর্নগ্রাফি।

.