Ukraine Crisis: 'সামরিক অভিযান' ঘোষণা Putin-র! সতর্কতার মুখে আমেরিকা সহ অন্যান্য দেশ

পুতিনের মন্তব্যের পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউস (White House) থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি

Updated By: Feb 24, 2022, 09:31 AM IST
Ukraine Crisis: 'সামরিক অভিযান' ঘোষণা Putin-র! সতর্কতার মুখে আমেরিকা সহ অন্যান্য দেশ

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বৃহস্পতিবার ইউক্রেনে (Ukraine) সামরিক অভিযানের কথা ঘোষণা করেছেন। নাগরিকদের সুরক্ষার উদ্দেশ্যে এই অভিযান বলে ঘোষণা করা হয়েছে রাশিয়ার তরফে। টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে পুতিন বলেন, ইউক্রেন থেকে আসা হুমকির জবাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, ইউক্রেন দখল করার কোনও লক্ষ্য রাশিয়ার নেই। পুতিন বলেছেন, রক্তপাতের দায় ইউক্রেনের ‘শাসকদের’।

 

পুতিন অন্যান্য দেশকে সতর্ক করে দেন। তিনি বলেন যে রাশিয়ার কর্মকাণ্ডে হস্তক্ষেপ করার যে কোনও প্রচেষ্টার এমন পরিণাম হবে যা তারা আগে কখনও দেখেনি। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র (USA) এবং তার মিত্রদের, ইউক্রেনকে NATO-তে যোগদান থেকে বিরত রাখতে এবং মস্কোর (Moscow) নিরাপত্তার নিশ্চিত করার জন্য রাশিয়ার যে দাবি তা উপেক্ষা করার অভিযোগে অভিযুক্ত করেছেন।

আরও পড়ুন: Ukraine Crisis: বন্ধ হয়ে গেল বিমানবন্দর, ইউক্রেনে জারি জরুরি অবস্থা

তিনি বলেন, রুশ সামরিক অভিযানের লক্ষ্য ইউক্রেনের 'অসামরিকীকরণ' নিশ্চিত করা। পুতিন বলেছেন যে সমস্ত ইউক্রেনীয় সেনা যারা অস্ত্র ত্যাগ করবেন তারা নিরাপদে যুদ্ধক্ষেত্র ছেড়ে যেতে সক্ষম হবেন।

পুতিনের মন্তব্যের পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউস (White House) থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। যদিও মার্কিন কর্মকর্তারা ইউক্রেনের উপরে রাশিয়ার আক্রমণের প্রতিশোধ হিসেবে রাশিয়ার অর্থনীতি এবং পুতিনের সহজগিদের উপর কঠিন নিষেধাজ্ঞা আরোপের প্রতিশ্রুতি দিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.