নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ পথ চলে এসে অবশেষে সরে দাঁড়ানোর ঘোষণা। কিউবার কমিউনিস্ট পার্টির নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করলেন রাউল কাস্ত্রো। এর মধ্য দিয়ে দাদা ফিদেল কাস্ত্রো ও ভাই রাউল কাস্ত্রোর ছ'দশকের শাসনের অবসান ঘটল। শুক্রবার দলীয় কংগ্রেসে তরুণ নেতৃত্বের কাছে এই ক্ষমতা হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেন রাউল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৮৯ বছর বয়সী রাউল (Raul Castro) চার দিনের দলীয় কংগ্রেসের (eighth congress of the ruling party) প্রথম দিনের ভাষণেই কমিউনিস্ট পার্টির নেতৃত্ব এবার নতুন প্রজন্মের হাতে ছেড়ে দেওয়ার ঘোষণা করেন। ভাষণে রাউল বলেন, তাঁর আশা নবীন নেতৃত্ব সাম্রাজ্যবাদবিরোধী চেতনায় দলকে এগিয়ে নিয়ে যাবে এবং দলীয় আদর্শের প্রতি অনুগত থাকবে। Fidel Castro-র ভাই head of Cuba’s Communist Party রাউল বলেন, এখন থেকে নবীন নেতৃত্বই দলকে নেতৃত্ব দেবে।


আরও পড়ুন: হোয়াইট হাউস ছাড়তেই হল বাইডেনের পোষ্যকে


৬০ বছর বয়সী মিগুয়েল দিয়াজ-ক্যানেলের (Miguel Díaz-Canel) কাছে ২০১৮ সালে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর করেছিলেন রাউল।  আশা করা যাচ্ছে, মিগুয়েলই এবার কমিউনিস্ট পার্টিকে নেতৃত্ব দেবেন। 


তবে রাউল কাস্ত্রোর বিদায়ে যে নেতারা কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আসছেন বলে শোনা যাচ্ছে, তাঁরা কিউবার বিপ্লবের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন না। এবং এই নেতারা এমন একটা সময়ে নেতৃত্বে আসছেন যখন কিউবা তাদের দেশের ইতিহাসের প্রেক্ষিতে সব চেয়ে জটিল এক অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দিয়ে চলেছে। এ কারণে কিউবার (cuba) তরুণ সম্প্রদায়ের মধ্যে হতাশা দেখা দিয়েছে। মনে করা হচ্ছে, দলীয় নেতৃত্ব বদলের মধ্য দিয়েই দেশটি এই সঙ্কট থেকে উত্তরণের উপায় খুঁজছে।


আরও পড়ুন: আর কয়েকদিনের মধ্যেই ভারতে Nirav Modi! প্রত্যপর্ণে সম্মতি দিল ইংল্যান্ড