পাকিস্তানে সেনা অভ্যুত্থান ঘিরে জল্পনা

পাকিস্তানে ফের মাথা চাড়া দিল সেনা অভ্যুত্থানের জল্পনা। অসমর্থিত সূত্রে খবর, প্রেসিডন্ট আসিফ আলি জারদারির অনুপস্থিতিতে রক্তপাতহীন অভ্যুত্থানের তত্‍পরতা শুরু করেছে পাক সেনাবাহিনী।

Updated By: Dec 8, 2011, 11:55 AM IST

পাকিস্তানে ফের মাথা চাড়া দিল সেনা অভ্যুত্থানের জল্পনা। অসমর্থিত সূত্রে খবর, প্রেসিডন্ট আসিফ আলি জারদারির অনুপস্থিতিতে রক্তপাতহীন অভ্যুত্থানের তত্‍পরতা শুরু করেছে পাক সেনাবাহিনী। রওয়ালপিন্ডি-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সেনা ঘাঁটিগুলিতে ইতিমধ্যেই ফৌজি তত্‍পরতা নজরে এসেছে।
অসুস্থ হয়ে দুবাইয়ের হাসপাতালে ভর্তি হয়েছেন পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। সরকারি সূত্রে জানানো হয়েছে, ছেলেমেয়েদের সঙ্গে সাক্ষাত্‍ এবং রুটিন মেডিক্যাল চেক-আপের জন্যই দুবাই গেছেন তিনি। কিন্তু অন্য একটি সূত্রের খবর, হৃদরোগে আক্রান্ত জারদারির চিকিত্সা চলছে দুবাইয়ে।

মার্কিন অভিযানে ওসামা বিন লাদেনের মৃত্যু ও সাম্প্রতিক ন্যাটোর হামলায় পাক সেনাদের মৃত্যুতে জারদারির উপর প্রবল ক্ষুব্ধ সেনাকর্তারা। এই পরিস্থিতিতে গতকাল মঙ্গলবার আচমকাই পাক রাজধানী ছাড়েন নিহত পিপলস পার্টি অফ পাকিস্তান-এর সভানেত্রী বেনজির ভুট্টোর স্বামী। সম্প্রতি পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমে জারদারির পদত্যাগের সম্ভাবনার খবর প্রচারিত হয়। পিঠ বাঁচাতে অভ্যুত্থানের আঁচ পেয়েই জারদারি দেশ ছাড়লেন কিনা তা নিয়ে জল্পনা এখন তুঙ্গে।
অন্য দিকে বৃহস্পতিবারই কাবুলে শিয়া সম্প্রদায়ের উপর আশুরার অনুষ্ঠানের দিন আত্মঘাতী বোমা হামলার জন্য পাকিস্তানকে দায়ী করেছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। এ ঘটনার জন্য ইসলামাবাদের কাছে জবাবদিহি চেয়েছেন তিনি। ফলে অভ্যন্তরীণ টানাপোড়েনের পাশাপাশি নতুন করে কূটনৈতিক চাপেরও মুখে পড়েছে পাকিস্তান।

.