Russia-Ukraine War: রুশ হামলায় কত হাজার ইউক্রেনীয় সেনা নিহত হলেন?

কিছু দিন আগে মার্কিন সামরিক কর্মকর্তারা দাবি করেছিলেন, এই যুদ্ধে রাশিয়ার ৭০-৮০ হাজার সেনা হতাহত হয়েছেন।

Updated By: Aug 23, 2022, 06:40 PM IST
Russia-Ukraine War: রুশ হামলায় কত হাজার ইউক্রেনীয় সেনা নিহত হলেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘিরে সংখ্যাতত্ত্বের বান ডেকেছে যেন। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধাভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ৯ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেল। সোমবার ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল ভালেরি জালুঝনি এ তথ্য জানিয়েছেন। বলা হচ্ছে, যুদ্ধে নিজেদের পক্ষে নিহত সেনাদের সংখ্যা নিয়ে বিরল স্বীকারোক্তি এটি। ভালেরি জালুঝনি বলেছেন, ইউক্রেনীয় শিশুদের অনেকের সুরক্ষা প্রয়োজন। কারণ, তাদের বাবারা সম্মুখযুদ্ধে গিয়েছেন। যুদ্ধে নিহত প্রায় ৯ হাজার বীরের মধ্যে থাকতেই পারেন তাঁরা। গত ২৫ মার্চ রাশিয়ার সেনাবাহিনী জানিয়েছিল, ১ মাসে তাদের ১৩৫১ সেনার মৃত্যু হয়েছে। দু'সপ্তাহ আগে মার্কিন সামরিক কর্মকর্তারা দাবি করেছিলেন, অভিযানে রাশিয়ার ৭০-৮০ হাজার সেনা হতাহত হয়েছেন। রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে, রুশ অভিযানে ৫৫৮৭ জন অসামরিক নাগরিক নিহত হয়েছেন এবং ৭৮৯০ জন আহত হয়েছেন।

আরও পড়ুন: Finland PM Sanna Marin Drug Test: মাদক পরীক্ষার ফল নেগেটিভ এল ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর

সোমবার রাষ্ট্রসঙ্ঘের শিশুবিষয়ক সংস্থা বলেছে, রাশিয়া অভিযান শুরু করার পর কমপক্ষে ৯৭২ ইউক্রেনীয় শিশু নিহত কিংবা আহত হয়েছে। ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, এটি রাষ্ট্রসঙ্ঘের কাছে থাকা একটি হিসাব। তবে আমাদের ধারণা, প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।

নিকোপলের বাসিন্দা ৭৪ বছর বয়সী লিউদমিলা শিশকিন সপ্তাদুয়েকের আগের এক বিস্ফোরণে তাঁর ৮১ বছর বয়সী স্বামী আনাতোলিকে হারিয়েছেন। বোমা হামলায় ধসে পড়েছিল তাঁর চারতলা বাড়ির দেয়াল। বিধ্বস্ত বাড়ির এক প্রান্তে দাঁড়িয়ে লিউদমিলা বলেন, রুশদের আমি ঘৃণা করি। লিউদমিলার ছেলে পাভলো শিশকিন বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ আমার কাছ থেকে আমার বাবাকে ছিনিয়ে নিতে পারেনি, কিন্তু রুশ যুদ্ধ তা করেছে।

২৪ আগস্ট, বুধবার ইউক্রেনের স্বাধীনতা দিবস। আর একই দিনে ইউক্রেনে রুশ অভিযান শুরুর ছয় মাসও পূর্ণ হতে চলেছে। সোভিয়েত শাসন থেকে স্বাধীনতা পাওয়ার এই বর্ষপূর্তিতে অবশ্য কিয়েভে কোনো ধরনের উদযাপন হবে না। যে কোনো ধরনের জমায়েত সেখানে নিষিদ্ধ করা হয়েছে। আসলে ইউক্রেনের প্রধানমন্ত্রী আগেই আশঙ্কা প্রকাশ করে রেখেছেন যে, ওই দিন রাশিয়া আলাদা করে কোনও ভয়াবহ হামলা করতে পারে। তাই দেশবাসীকে তিনি সতর্ক থাকার পরামর্শও দিয়েছেন।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.