SAARC Summit: তালিবানের অন্তর্ভুক্তির দাবি পাকিস্তানের, বাতিল হল বৈঠক

পাকিস্তান দাবি জানায় এই বৈঠকে তালিবানকেও যেন অংশগ্রহণ করতে দেওয়া হয়। এরপরেই অসন্তোষ প্রকাশ করে ভারত সহ বেশ কিছু দেশ। এরপরেই বাতিল ঘোষিত হয় বৈঠক। 

Updated By: Sep 22, 2021, 05:49 PM IST
SAARC Summit: তালিবানের অন্তর্ভুক্তির দাবি পাকিস্তানের, বাতিল হল বৈঠক

নিজস্ব প্রতিবেদন: ৭৬ তম UN General Assembly session-এর সাথেই শনিবার হওয়ার কথা ছিল SAARC summit। কিন্তু পাকিস্তানের দাবি মানতে না পারায় শেষ পর্যন্ত বন্ধ হয়ে গেল এই বৈঠক।

সম্মতির অভাবকে বৈঠক বাতিল হওয়ার মূল কারণ হিসেবে উল্লেখ করা হলেও মূলত ভারত এবং অন্যান্য সদস্যরাও পাকিস্তানের প্রস্তাবের প্রতি অসন্তোষ প্রকাশ করায় বাতিল হয়েছে বৈঠক। SAARC সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীর বৈঠক সাধারণত বার্ষিক UNGA session-এর সাথেই হয়। আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলীর পরে SAARC বৈঠকেই ভারত এবং পাকিস্তানের বিদেশমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল। পাকিস্তান দাবি জানায় এই বৈঠকে তালিবানকেও যেন অংশগ্রহণ করতে দেওয়া হয়। এরপরেই অসন্তোষ প্রকাশ করে ভারত সহ বেশ কিছু দেশ। এরপরেই বাতিল ঘোষিত হয় বৈঠক। 

আরও পড়ুন: Afghanistan: বিস্ফোরণে নিহত ২ তালিবান সহ ১ সাধারণ পথচারী, দায় নিল IS-K

২০২০ সালের virtual বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী S Jayashankar জানান সীমান্ত সন্ত্রাসের যে তিনটি প্রধান চ্যালেঞ্জ SAARC-কে অবশ্যই অতিক্রম করতে হবে সেগুলি হল যোগাযোগের পথে বাধা, বাণিজ্যে বাধা এবং পাকিস্তানের স্পষ্ট সমালোচনা। বাতিল হয়ে যাওয়া বৈঠকে পাকিস্তানের বিদেশমন্ত্রী Shah Mahmood Qureshi-রও যোগদানে কথা ছিল। 

কেন্দ্র সরকার কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পরেই ভারত-পাক সম্পর্কের আরও অবনতি হয়। ভারতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে পাকিস্তান তীব্র প্রতিক্রিয়া জানায়। এর পরেই দুই দেশের কূটনৈতিক সম্পর্ককে অবনতি হয় এবং পাকিস্তান তাদের দেশ থেকে ভারতীয় দূতকে বহিষ্কার করে। ভারত স্পষ্টভাবে আন্তর্জাতিক মহলকে জানিয়েছে ৩৭০ ধারা বাতিল করা ভারতের একান্তই অভ্যন্তরীণ বিষয়। ভারত জানিয়েছে ইসলামাবাদের সঙ্গে তারা সন্ত্রাস, শত্রুতা ও হিংসতামুক্ত স্বাভাবিক প্রতিবেশীর সম্পর্ক চায় এবং এই পরিবেশ তৈরির দায়িত্ব পাকিস্তানের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)