Dust-Clouds: এগিয়ে আসছে ৩০০ ফুট উঁচু ধুলোর দেওয়াল!

গোবি মরুভূমির জেরেই এই অবস্থা বলে জানিয়েছেন চিনের বিশেষজ্ঞেরা।

Updated By: Jul 27, 2021, 01:09 PM IST
Dust-Clouds: এগিয়ে আসছে ৩০০ ফুট উঁচু ধুলোর দেওয়াল!

নিজস্ব প্রতিবেদন: ধুলোর ঢেউ আকাশ ছুঁল। যে দিকেই তাকানো যায়, সেদিকেই শুধু ধুলো আর ধুলো। চিনের এক শহরে ঘটেছে এই ধুলো-কাণ্ড। এর ভিডিয়োও ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে। 

চিনের উত্তর-পশ্চিম (North-Western China) প্রান্তের ছোট শহর ডুনহুয়াং (Dunhuang)। জানা গিয়েছে, রবিবার বিকেল ৩টে নাগাদ বিশালাকার ধুলোর আস্তরণে ঢেকে যেতে শুরু করে শহর। শহরের সর্বত্র জুড়ে ছিল ওই ধুলোর মেঘ। যার গড় উচ্চতা ৩০০ ফুটেরও বেশি ছিল।

আরও পড়ুন: লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ অস্ট্রেলিয়ায়, বিক্ষোভর জেরে বাড়তে পারে করোনা সংক্রমণ

ধুলো-মেঘের জেরে পথঘাটের দৃশ্যমানতা কমে যেতে থাকে। ১৫ ফুট দূরের জিনিসও পরিষ্কার দেখা যাচ্ছিল না বলে জানা গিয়েছে। সেই পরিস্থিতিতে রাস্তায় ঘটতে পারে দুর্ঘটনা। তাই তা এড়াতে শহরের গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করে দেয় পুলিস। ধুলোর ঝড় শেষ না হওয়া পর্যন্ত শহরের অধিকাংশ রাস্তাঘাটই বন্ধ ছিল।

গোবি মরুভূমির (Gobi desert) কাছেই অবস্থিত চিনের ওই শহর। ওই মরুভূমির ধুলোর ঝড়েই চিনা শহরের  এ রকম অবস্থা বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

ধুলোঝড়ের (Dust-Clouds) জেরে কোথাও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। কেউ আহতও হননি। তবে ওই শহরের বাতাসের মানের ব্যাপক অবনতি হয়েছে বলে জানিয়েছেন সে দেশের পরিবেশবিদেরা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Norway Meteor: হঠাত্‍ আলোর ঝলকানি লেগে ঝলমল করে উঠল অসলোর আকাশ

.