সন্ত্রাস রুখতে সহযোগিতা করবে একে অপরকে, এক মত ভারত-পাকিস্তানের

ভারত ও পাকিস্তান উভয়ই 'আন্তর্জাতিক সন্ত্রাসবাদ', 'চরমপন্থা', 'বিচ্ছিন্নতাবাদ' এর বিরুদ্ধে "যৌথ লড়াই" তে সম্মতি জানিয়েছে এই বৈঠকে।

Updated By: Jun 24, 2021, 02:35 PM IST
সন্ত্রাস রুখতে সহযোগিতা করবে একে অপরকে, এক মত ভারত-পাকিস্তানের

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে সন্ত্রাসবিরোধী সহযোগিতা জোরদার করার লক্ষ্যে জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভাল এবং পাকিস্তানের প্রতিনিধি বুধবার তাজিকিস্তানের রাষ্ট্রপতি ইমোমালি রাহমন ও সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) অন্যান্য সদস্য দেশগুলির সঙ্গে বৈঠক করেন।

সাংহাই সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের  সুরক্ষা কাউন্সিলের সেক্রেটারিদের এই ১৬ তম বৈঠকের আয়োজক দেশ ছিল তাজিকিস্তান। ভারত ও পাকিস্তান উভয়ই 'আন্তর্জাতিক সন্ত্রাসবাদ', 'চরমপন্থা', 'বিচ্ছিন্নতাবাদ' এর বিরুদ্ধে "যৌথ লড়াই" তে সম্মতি জানিয়েছে এই বৈঠকে।

আরও পড়ুন, স্মারক হিসেবে ১০ লাখ কপি ছেপে চিরতরে বন্ধ হয়ে গেল হংকংয়ের প্রখ্যাত সংবাদপত্র Apple Daily

এই বৈঠকে ভারত এবং পাকিস্তানের মধ্যে মতানৈক্য কিংবা দ্বিপক্ষীয় কথোপকথনের যে জল্পনা ছিল তা দেখা যায়নি। সূত্রের খবর, সন্ত্রাস রুখতে দুই দেশই ভিতর ভিতর আলোচনা করে আসছে। দুই দেশের জাতীয় সুরক্ষা উপদেষ্টারা এই কাজ করছেন এমনটাই জানান গিয়েছিল। যদিও সেই ছবি দেখা যায়নি প্রকাশ্যে।

সন্ত্রাসবাদ ছাড়াও অস্ত্র ও মাদক পাচারসহ একাধিক বিষয়েও আলোচনা হয়েছে। এই বৈঠকের পর তাজিকিস্তান সরকার একটি বিবৃতিও প্রকাশ করেছে। সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের আঞ্চলিক সন্ত্রাসবাদবিরোধী কাঠামো দেশগুলির মধ্যে সম্পর্ককে জোরদার করতে এবং সুরক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে, এমনটাই বলা হয়েছে।

.