দ্রুত তলিয়ে যাচ্ছে প্রমোদতরণী, বন্ধ উদ্ধারকাজ

আশার আলো ক্রমশই ক্ষীণ হচ্ছে। সমুদ্রের গভীর জলে তলিয়ে যাচ্ছে প্রমোদতরণী। উদ্ধারকার্যের শেষ চেষ্টাও ছেড়ে দিতে চলেছে উদ্ধারকারী দল। ডুবন্ত জাহাজ থেকে আর হয়ত কাউকেই উদ্ধার করা যাবে না।

Updated By: Jan 18, 2012, 06:32 PM IST

আশার আলো ক্রমশই ক্ষীণ হচ্ছে। সমুদ্রের গভীর জলে তলিয়ে যাচ্ছে প্রমোদতরণী। উদ্ধারকার্যের শেষ চেষ্টাও ছেড়ে দিতে চলেছে উদ্ধারকারী দল। ডুবন্ত জাহাজ থেকে আর হয়ত কাউকেই উদ্ধার করা যাবে না। বুধবার কোস্টা কনকর্ডিয়ার উদ্ধারকারীদল দল জানিয়ে দিল, জাহাজটি দ্রুত ডুবছে। আর উদ্ধারকাজ চালানো যাচ্ছে না। যদিও উদ্ধারকারী দলের অফিসারদের আশা, ডুবে যাওয়ার গতি কিছুটা কমলে ফের উদ্ধারকাজ শুরু হতে পারে। এদিন দমকল বিভাগের মুখপাত্র লুকা ক্যারি বলেন, `জাহাজটি খুব দ্রুততার সঙ্গেই ডুবছে। আমরা এখন জাহাজটার কাছেই যেতে পারব না।`
কোস্টা কনকর্ডিয়ার ট্যাঙ্ক থেকে পাম্প করে জ্বালানি বের করার কাজ শুরু করছে একটি বিশেষ উদ্ধারকারী দল। ডুবন্ত জাহাজটির ট্যাঙ্ক থেকে প্রায় ২,৩০০ টন জ্বালানি পাম্প করে বের করতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে ওই বিশেষ উদ্ধারকারী দল। অপরদিকে কোস্টা কনকর্ডিয়ার ক্যাপ্টেন ফ্রান্সিসকো সেত্তিনোকে পুলিসি হেফাজতে রাখা হয়েছে। ক্যাপ্টেনের বিরুদ্ধে অভিযোগ, জাহাজ বালির পাহাড়ে ধাক্কা মারার পরেই দুর্ঘটনাগ্রস্ত যাত্রীদের বিপদে রেখেই পালিয়ে যান তিনি। যদিও এই অভিযোগ এখনও অস্বীকারই করছেন সেত্তিনো।
গত শুক্রবার টিরেটিয়ান সাগরের মাঝে বালির পাথরে ধাক্কা লেগে হেলে যায় ইতালির বিলাসবহুল জাহাজ কোস্টা কনকর্ডিয়া। ভয়ে প্রাণ বাঁচাতে অনেকেই ঝাঁপ দেন হাড়হিম করা জলে।

.