Bangladesh | Sheikh Hasina Resignation: ভারত নয়, এই দেশে আশ্রয় নিচ্ছেন শেখ হাসিনা

Bangladesh | Sheikh Hasina Resignation: হাসিনা দেশে ছাড়ার একের পর এক সরকারি ভবনে হামলা চালিয়েছে জনতা। বঙ্গভবন, প্রধান বিচারপতির ভবন, সংসদ ভাবন, সুধা ভবনে লুঠপাট চালায় জনতা

Updated By: Aug 5, 2024, 06:08 PM IST
Bangladesh | Sheikh Hasina Resignation: ভারত নয়, এই দেশে আশ্রয় নিচ্ছেন শেখ হাসিনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতে খুব বেশি সময় ছিল না। একেবারে নীরবে ইস্তফা দিয়ে দেশ ছাড়ালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের রাজনিতিক বিশেষজ্ঞরা বলছেন, এই পরিণতি এড়াতে পারেতেন হাসিনা। কিন্তু তাঁর জেদ শেপর্য্ন্ত তার এই অবস্থা ডেকে এনেছে। অত্যন্ত দ্রুত তৈরি হয়ে একটি কপ্টারে দেশ ছাড়েন তিনি। এখন তিনি কোথায় গিয়েছেন তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে।

আরও পড়ুন-'বাংলাদেশ তুমি জাগ্রত জনতার', শেখ হাসিনার পদত্যাগে কী বলছেন বাংলাদেশি তারকারা?

জানা যাচ্ছে হাসিনাকে নিয়ে কপ্টারটি ভারতে উড়ে গিয়েছে। প্রথমে সেটি ত্রিপুরা যায় পরে সেটি দিল্লির দিকে যাত্রা করে। এমনটাই দাবি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের। ঠিক কোথায় হাসিনা থাকবেন তা এখনও অজানা। কোনও কোনও মহল থেকে আশঙ্কা করা হচ্ছে তিনি দিল্লিতে থাকতে পারেন বা লন্ডনেও চলে যেতে পারেন। তবে প্রায় ৫টা ৩৬ নাগাদ হাসিনার বিমান দিল্লির হিন্ডন বিমানবন্দরে নামে। তাঁকে স্বাগত জানান বিমানবাহিনীর আধিকারিকরা। জানা যাচ্ছে হিন্দন বিমানবন্দরে তাঁর বিমানে রিফুয়েলিং চলছে। আজই তিনি লন্ডনের উদ্দেশ্যে রওয়ানা দিতে পারেন।  

হাসিনা দেশে ছাড়ার একের পর এক সরকারি ভবনে হামলা চালিয়েছে জনতা। বঙ্গভবন, প্রধান বিচারপতির ভবন, সংসদ ভাবন, সুধা ভবনে লুঠপাট চালায় জনাতা। একেবারে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির বাড়িতে হামলার মতো বঙ্গভবনে হামলা করা হয়। ভাঙচুর করা হয় জিনিসপত্র। ভাঙা হয় শেখ মুজিবের মূর্তি।  গণভবন থেকে নানা পণ্য নিয়ে যেতে দেখা গেছে মানুষকে। এদিকে সংসদ ভবনে জনতার স্রোত লক্ষ্য করা গেছে। সংসদ ভবনের ভেতর থেকে মানুষকে জিনিসপত্র নিয়ে যেতে দেখা গেছে। ধানমন্ডির সুধা সদনেও আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। বিকেল সাড়ে ৫টা নাগাদ দেখা যায়, সুধা সদনে ভাঙচুর করা হয়েছে। বাড়ির ভেতরে আগুনও দেওয়া হয়েছে। বাড়ি থেকে জিনিসপত্র বের করে যে যার মতো নিয়ে চলে যাচ্ছে লেকজন।

প্রধান বিচারপতি বাসভবনে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। ঘটনাস্থল থেকে বিকেলে ৫টার দিকে বেশ কিছু মানুষ দেয়াল টপকে ১৯ হেয়ার রোডে অবস্থিত প্রধান বিচারপতির বাসভবনে ঢুকছিলেন। ভেতর থেকে চিৎকার, হইহুল্লোড় ও ভাঙচুরের শব্দ শোনা যাচ্ছিল। পরে একদল মানুষ বাসভবনের ভেতরে ঢুকে পড়েন। তখন নিরাপত্তা রক্ষী ছিলেন না। বাসভবন ভাঙচুরের পাশাপাশি বাসভবনে থাকা বিভিন্ন জিনিসপত্র নিয়ে যাওয়া হয়েছে। বিদ্যুৎ সংযোগ ছিল বিচ্ছিন্ন। এর কিছুক্ষণ আগে প্রধান বিচারপতি বাসভবন থেকে বের হন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.