পৃথিবীর সঙ্গে নতুন সৌরজগতের হুবহু মিল!

সাড়াজাগানো মহাজাগতিক আবিষ্কার। ৪০ আলোকবর্ষ দূরে আরও একটি সৌরজগতের অস্তিত্ব ঘোষণা করল নাসা। সূর্যের মতোই একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে ৭টি গ্রহ। তার মধ্যে ৩টি প্রাণের বিকাশের উপযুক্ত।  

Updated By: Feb 23, 2017, 07:07 PM IST
পৃথিবীর সঙ্গে নতুন সৌরজগতের হুবহু মিল!

ওয়েব ডেস্ক : সাড়াজাগানো মহাজাগতিক আবিষ্কার। ৪০ আলোকবর্ষ দূরে আরও একটি সৌরজগতের অস্তিত্ব ঘোষণা করল নাসা। সূর্যের মতোই একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে ৭টি গ্রহ। তার মধ্যে ৩টি প্রাণের বিকাশের উপযুক্ত।  

স্পিত্‍জার স্পেস টেলিস্কোপে ধরা পড়েছে নতুন সৌরজগতের অস্তিত্ব। ৪০ আলোকবর্ষ দূরে সূর্যের মতোই নক্ষত্র TRAPPIST-1 এর হদিশ পেয়েছে টেলিস্কোপ। ওই নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে ৭টি গ্রহ। একটি গ্রহের থেকে বাকিগুলির দূরত্ব এত কম যে একটির আকাশে অন্যগুলিকে চাঁদের মতো দেখায়। তার মধ্যে ৩টি গ্রহে প্রাণের অস্তিত্ব থাকার মতো পরিস্থিতি রয়েছে। পৃথিবীর যা কক্ষপথ, ওই ৩টি গ্রহের কক্ষপথের দূরত্ব প্রায় এক। TRAPPIST-1 এর থেকে ওই ৩টি গ্রহ যে দূরত্বে রয়েছে, তাকে বলে গোল্ডিলকস জোন। এই দূরত্বে গ্রহগুলির খুব বেশি গরম বা ঠাণ্ডা হওয়ার কথা নয়। এইরকম পরিস্থিতি জলবায়ু তৈরি হওয়া ও প্রাণের বিকাশের জন্য আদর্শ।

 ওই ৩ গ্রহকে 'e','f', এবং 'g' নামে চিহ্নিত করেছেন নাসার বিজ্ঞানীরা। 'e' গ্রহটি আকারে, আয়তনে এবং কক্ষপথের দূরত্বে একেবারে পৃথিবীর সমান। তাহলে কি এই সৌরজগতেও কি পৃথিবীর মতো গ্রহ রয়েছে? কারা বাস করেন সেখানে? নাসার টেলিস্কোপ সেই উত্তর দিতে পারেনি। তবে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা ১৬ আনা। প্রমাণ মেলা এখন শুধু সময়ের অপেক্ষা। নতুন আবিষ্কারের পর বলছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন, বীভত্স! টোল প্লাজায় যা ঘটল দেখে আঁতকে উঠবেন

.