নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কায় ফের আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করল আইএস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ২৬ এপ্রিল গভীর রাতে কলম্বো থেকে ৪৫ কিলোমিটার দূরে কালমুনাইয়ে জঙ্গি বিরোধী অভিযান চালায় সেনা ও পুলিস। ওই অভিযানের সময়েই ৩টি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। তারই দায় স্বীকার করল আইএস।



আইএস মদতপুষ্ট অ্যামাক নিউজ এজেন্সিতে একটি বিবৃতি প্রকাশ করেছে আইএস। সেখানে বলা হয়েছে যে ৩ জন কালমুনাইয়ে পুলিসের সঙ্গে সংঘর্ষের সময়ে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় তারা আইএসেরই সদস্য। পুলিসের সঙ্গে সংঘর্যের সময় তাদের গুলি শেষ হয়ে যায়। তার পরই তারা নিজেদের বিস্ফোরণে উড়িয়ে দেয়।


আরও পড়ুন-বারাণসীর মতো গেরুয়া ঝড় তুলতে কলকাতায় রোড শো করতে চলেছেন মোদী: সূত্র


উল্লেখ্য, গত ২৬ এপ্রিল গভীর রাতে কালমুনাইয়ে অভিযান চালায় শ্রীলঙ্কার সেনা ও পুলিস। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে একটি বাড়িকে চিহ্নিত করে পুলিস। সেটিকে ঘিরে ফেলতেই গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। এক সময়ে পরপর তিনটি বিস্ফোরণ ঘটায় তারা। এতেই ঘটনাস্থলে মৃত্যু হয় ৩ মহিলা, ৬ শিশুর। গোলাগুলিতে মৃত্যু হয় আরও ৬ জনের। সবেমিলিয়ে মোট ১৫ জনের মৃত্যু হয়।


প্রসঙ্গত, গত ২১ এপ্রিল কলম্বো সহ দেশের ৮টি জায়গায় বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এদের মধ্যে ছিল ৩ গির্জা ও ৩টি হোটেল। সবমিলিয়ে ওইসব বিস্ফোরণে এখনও পর্যন্ত ২৫৯ জনের মৃত্যু হয়েছে। আহত ৫০০। পাশাপাশি একটি হোটেল বিস্ফোরণে মৃত্যু হয় জাহারান হাসিমের।


আরও পড়ুন-মৃতদেহ সত্কার করে ফেরার পথে ভয়ঙ্কর দুর্ঘটনা নদিয়ায়, নিহত ৫


আইএস ওই বিস্ফোরণের দায় নিলেও শ্রীলঙ্কা সরকার মনে করছে হামলার পেছনে রয়েছে ন্যাশনাল তৌহিদ জামাত। হামলাকারীদের ধরতে ইতিমধ্যেই দেশজুড়ে তল্লাশি শুরু হয়েছে। এখনও প্রর্যন্ত ৭০ জনকে গ্রেফতার করা হয়েছে। তালিকায় রয়েছে মোট ১৪০ জন।