লাহোরে দুটি চার্চে আত্মঘাতী বোমারু হামলায় মৃত ১৫, আহত অন্তত ৭০

রবিবার লাহোরের দু'টি চার্চে আত্মঘাতী বোমারু হামলায় প্রাণ হারালেন অন্তত ১৫ জন। হামলার সময় প্রত্যেকেই চার্চের মধ্যে প্রার্থনারত ছিলেন। পাকিস্তানে সংখ্যালঘুদের উপর লাগাতার আক্রমণের নবতম সংযোজনে বিক্ষুব্ধ হয়ে উঠেছে হয়ে উঠেছে সে দেশের সংখ্যালঘু সমাজ।

Updated By: Mar 16, 2015, 12:44 PM IST
লাহোরে দুটি চার্চে আত্মঘাতী বোমারু হামলায় মৃত ১৫, আহত অন্তত ৭০

লাহোর: রবিবার লাহোরের দু'টি চার্চে আত্মঘাতী বোমারু হামলায় প্রাণ হারালেন অন্তত ১৫ জন। হামলার সময় প্রত্যেকেই চার্চের মধ্যে প্রার্থনারত ছিলেন। পাকিস্তানে সংখ্যালঘুদের উপর লাগাতার আক্রমণের নবতম সংযোজনে বিক্ষুব্ধ হয়ে উঠেছে হয়ে উঠেছে সে দেশের সংখ্যালঘু সমাজ।

পাকিস্তানী তালিবানদের মুখপাত্র আসাদুল্লাহ আহসান শুধুমাত্র এই ঘটনার দায়ভার স্বীকার করেননি, এর সঙ্গে রীতিমত হুমকির সুরে জানিয়েছেন ''এই ধরণের আরও বহু আক্রমণের জন্য প্রস্তুত থাকুন।''

এর পরেই ক্ষুব্ধ পাক ক্রিশ্চান সম্প্রদায়ের এক দল মানুষ মুখ্য হাইওয়ে অবরুদ্ধ করে দেন। একটি বাস টার্মিনাকে ভাঙচুর চালান। এই ঘটনায় জড়িত থাক্র সন্দেহে দু'জনকে জ্যান্ত পুড়িয়ে মারেন।

লাহোরের সঙ্গেই পাকিস্তানের বেশ কিছু বড় শহরেও রাস্তা অবরোধ করেন ক্রিশ্চান ধর্মাবলম্বীরা।

রবিবার সকালে ইওহানাবাদে ক্রিশ্চান অধ্যুষিত দু'টি চার্চে পরপর দু'টি আত্মঘাতী হামলা হয়। ৬০০ মিটারে ব্যবধানে দু'টি চার্চ অবস্থিত। বিস্ফোরণের সময় চার্চ দুটির মধ্যে প্রার্থনারত ছিলেন অনেকে। এই ঘটনায় ১৫ জনের মৃত্যুর সঙ্গে সঙ্গে গুরুতর আহত হয়েছেন অন্তত ৭০জন।

স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আহতরা। মৃতদের মধ্যে বছর দশেকের এক বালকও ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন হামলাকারীরা যখন চার্চের দরজায় সামনে বেশ কিছু মানুষ ভিতরে ঢোকার জন্য জড়ো হয়েছিলেন তখনই বিস্ফোরণ দুটি ঘটে।

ধর্মীয় সংখ্যালঘুদের জীবন দিনে দিনে বিপদসঙ্কুল হয়ে উঠছে পাকিস্তানে। বিশেষত সে দেশের ক্রিশ্চানদের উপর ভয়ানক হারে বাড়ছে আক্রমণের মাত্রা। সুন্নি ইসলামিক জঙ্গি গোষ্ঠীরা যত্রতত্র আক্রমণ চালাচ্ছে তাঁদের উপর। ব্যপকভাবে তাদের মধ্যে কর্মসংস্থানের অভাব সৃষ্ট হচ্ছে। মূলত সাফাই কর্মীদের কাজে তাঁদের নিয়োগ করা হচ্ছে।

চার্চে পাহারারত দুই পুলিসকর্মীরও এই আত্মঘাতী মামলায় মৃত্যু হয়েছে।  

 

 

.