১৩/১১-র ১১দিন পর আবর্জনার স্তূপ থেকে সুইসাইড বেল্ট উদ্ধার

প্যারিসে জঙ্গিহানার সঙ্গে জড়িত সন্দেহে ব্রাসেলেসে ফের অভিযুক্ত এক। রবিবার রাতভর তল্লাসি চালিয়ে বেলজিয়ামের রাজধানী থেকে ১৬ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ চালায় পুলিস।  এরপরেই প্যারিস হানায় সরাসরি যুক্ত থাকার অভিযোগে একজনকে গ্রেফতারির নির্দেশ দেয় সন্ত্রাসদমনে তৈরি বিশেষ আদালত। বাকি ১৫ জনকে অবশ্য নিশর্তে মুক্তি দেওয়া হয়েছে। ১৩/১১-র হামলায় প্রত্যক্ষ বা পরোক্ষ মদতের অভিযোগে এই নিয়ে ব্রাসেলসে গ্রেফতার করা হল মোট ৪ জনকে। তবে এখনও ফেরার আবদেসালাম সালা।

Updated By: Nov 24, 2015, 10:55 AM IST
১৩/১১-র ১১দিন পর আবর্জনার স্তূপ থেকে সুইসাইড বেল্ট উদ্ধার

ওয়েব ডেস্ক: প্যারিসে জঙ্গিহানার সঙ্গে জড়িত সন্দেহে ব্রাসেলেসে ফের অভিযুক্ত এক। রবিবার রাতভর তল্লাসি চালিয়ে বেলজিয়ামের রাজধানী থেকে ১৬ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ চালায় পুলিস।  এরপরেই প্যারিস হানায় সরাসরি যুক্ত থাকার অভিযোগে একজনকে গ্রেফতারির নির্দেশ দেয় সন্ত্রাসদমনে তৈরি বিশেষ আদালত। বাকি ১৫ জনকে অবশ্য নিশর্তে মুক্তি দেওয়া হয়েছে। ১৩/১১-র হামলায় প্রত্যক্ষ বা পরোক্ষ মদতের অভিযোগে এই নিয়ে ব্রাসেলসে গ্রেফতার করা হল মোট ৪ জনকে। তবে এখনও ফেরার আবদেসালাম সালা।

অন্যদিকে এখনও ব্রাসেলস জুড়ে জারি চূড়ান্ত সতর্কতা। রাজধানীতে বড়সড় নাশকতা ঘটনাতে পারে আইসিস। এই আশঙ্কায় গত শনিবার থেকে এক সপ্তাহের জন্য শহরজুড়ে জারি করা হয় স্টেজ ফোর অ্যালার্ট। আজও বন্ধ স্কুল কলেজ মেট্রো। তবে আগামীকাল থেকে  খুলে দেওয়া হবে স্কুল এবং মেট্রো। জানিয়েছে ব্রাসেলস প্রশাসন। সরকারের তরফে জনসাধারণকে ভিড় এড়িয়ে চলার পরামর্শও দেওয়া হয়েছে। স্থানীয় স্তরে সব অনুষ্ঠান বাতিলেরও নির্দেশ দিয়েছে পুলিস। শহর জুড়ে এখনও মোতায়েন বাড়তি সেনা ও পুলিসকর্মী।

১৩/১১-র হামলার ১১ দিন পর ফের একটি সুইসাইড বেল্ট উদ্ধার ঘিরে আতঙ্ক প্যারিসে। সোমবার আবর্জনার স্তূপ থেকেই বেল্টটি উদ্ধার করে প্যারিস পুলিস। হামলার দিন বেলটটি আবদেসালাম সালার কোমরেই ছিল বলে মনে করছেন ফরাসি গোয়েন্দাদের একাংশ। তাঁদের দাবি হামলায় আত্মঘাতী জঙ্গি হিসেবেই যোগ দিয়েছিলেন সালা। তবে শেষমুহুর্তে মতবদল করেন তিনি। বিস্ফোরণের পরেই পুলিসের চোখে ধুলো দিয়ে আন্তর্জাতিক সীমান্ত পার করেন তিনি। তবে এই বেল্ট উদ্ধারের পরেই প্রশ্ন উঠছে তবে কি ডেটোনেটিং ডিভাইসটি খারাপ হয়ে যাওয়াতেই সেটি ফেলে রেখে পালান সালা? পাশাপাশি সালার মোবাইল ফোন ট্র্যাক করারও আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন গোয়েন্দারা। হামলার দিন উত্তর প্যারিসের এইটিন্থ ডিসট্রিক্টে তার পরিত্যক্ত গাড়ির থেকে কিছুটা দূরে সালার ফোন ট্র্যাক করা যায়। এরপর অবশ্য ফোন ট্র্যাক করে জানা যায় সালা দক্ষিণ প্যারিসে গা ঢাকা দিয়েছে। গোয়েন্দাদের দাবি নতুন করে ফোন ট্র্যাক করা গেলেই একমাত্র সালাকে ধরা সম্ভব হবে।

.