রাজা চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন ঋষি সুনক

বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস মঙ্গলবার সকালে ১০ ডাউনিং স্ট্রিটে তার শেষ মন্ত্রিসভার বৈঠকের সভাপতিত্ব করবেন। এরপরে তিনি বাকিংহাম প্যালেসে আনুষ্ঠানিকভাবে ৭৩ বছর বয়সী রাজার কাছে তার পদত্যাগপত্র জমা দেবেন। ক্যান্টারবারির আর্চবিশপ ব্রিটিশদের অনুরোধ করেন সুনকের জন্য প্রার্থনা করতে।

Updated By: Oct 25, 2022, 01:36 PM IST
রাজা চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন ঋষি সুনক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঐতিহাসিক নেতৃত্বের দৌড়ে কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচিত হওয়ার একদিন পরে মঙ্গলবার রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করবেন ঋষি সুনক। এরপরেই ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন ঋষি সুনক। বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস মঙ্গলবার সকালে ১০ ডাউনিং স্ট্রিটে তার শেষ মন্ত্রিসভার বৈঠকের সভাপতিত্ব করবেন। এরপরে তিনি বাকিংহাম প্যালেসে আনুষ্ঠানিকভাবে ৭৩ বছর বয়সী রাজার কাছে তার পদত্যাগপত্র জমা দেবেন। ৪২ বছর বয়সী সুনক এরপরে রাজার সঙ্গে সাক্ষাতের জন্য প্রাসাদে পৌঁছাবেন। ব্রিটেনের রাজা তাকে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে অভিষিক্ত করবেন। প্রাক্তন চ্যান্সেলর অফ এক্সচেকার এরপরে ১০ ডাউনিং স্ট্রিটের সামনে প্রধানমন্ত্রী হিসেবে তাঁর প্রথম ভাষণ দেবেন। মনে করা হচ্ছে স্ত্রী অক্ষতা মূর্তি এবং কন্যা কৃষ্ণা এবং আনুশকা তাঁর সঙ্গে যোগ দেবেন।

সোমবার নির্বাচিত প্রধানমন্ত্রী হিসাবে তার প্রথম ভাষণে সুনক বলেন, ‘ব্রিটেন একটি মহান দেশ, তবে কোনও সন্দেহ নেই যে আমরা একটি গভীর অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি’। তিনি আরও বলেন, ‘আমাদের এখন স্থিতিশীলতা এবং ঐক্য দরকার এবং আমি আমাদের দল এবং আমাদের দেশকে একত্রিত করাকে আমার সর্বোচ্চ অগ্রাধিকার দেব; কারণ এটিই একমাত্র উপায় যার মাধ্যমে আমরা আমাদের সামনের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে পারি এবং আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি উন্নত, আরও সমৃদ্ধ ভবিষ্যত গড়ে তুলতে পারি’।

সুনক আরও বলেন, ‘আমি অঙ্গীকার করছি যে আমি সততা এবং নম্রতার সঙ্গে আপনার সেবা করব এবং আমি ব্রিটিশ জনগণের জন্য দিন-রাত কাজ করব’। সুনক নিজেকে একজন ‘গর্বিত হিন্দু’ হিসাবে বর্ণনা করেন। তিনিই ব্রিটেনের প্রথম দক্ষিণ এশীয় প্রধানমন্ত্রী। গত ২০০ বছরের ইতিহাসে ৪২ বছরের সুনক সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। দীপাবলিতে তাঁর বিজয় ব্রিটেন জুড়ে ভারতীয় প্রবাসী গোষ্ঠীগুলিকে আলোড়িত করেছে। তাঁরা এই ঘটনাকে ব্রিটিশ সামাজিক ইতিহাসে একটি ‘ঐতিহাসিক মুহূর্ত’ হিসাবে স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুন: প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী পাচ্ছে ব্রিটেন, 'মাইলফলক' বললেন বাইডেন

ক্যান্টারবারির আর্চবিশপ ব্রিটিশদের অনুরোধ করেন সুনকের জন্য প্রার্থনা করতে কারণ তিনি একটি উত্তাল সময়ে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রবেশ করবেন। জাস্টিন ওয়েলবি টুইটারে লিখেছেন, ‘এই দেশের জন্য একটি বড় অসুবিধা এবং অনিশ্চয়তার সময়ে তিনি নেতৃত্বের দায়িত্ব গ্রহণ করছেন। , অনুগ্রহ করে ঋষি সুনাকের জন্য প্রার্থনা করার জন্য আমার সঙ্গে যোগ দিন।‘

প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন সপ্তাহান্তে নেতৃত্বের প্রতিযোগিতা থেকে নিজেকে সরিয়ে নেন এবং কমন্সের নেতা পেনি মর্ডান্ট সোমবার পরাজয় স্বীকার করে সুনকের জন্য একটি অসাধারণ রাজনৈতিক প্রত্যাবর্তনের পথ প্রশস্ত করেন। কিছুদিন আগেই ট্রসের কাছে টোরি সদস্যদের ভোটে হেরেছিলেন সুনক।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.