কোফি আন্নানের শান্তিপ্রস্তাবে সায় সিরিয়ার

কোফি আন্নানের শান্তিপ্রস্তাবে সম্মত হল সিরিয়া। রাষ্ট্রসঙ্ঘের বিশেষ দূতের প্রস্তাব মেনে যুদ্ধবিরতিতে রাজি হয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

Updated By: Mar 28, 2012, 10:48 AM IST

কোফি আন্নানের শান্তিপ্রস্তাবে সম্মত হল সিরিয়া। রাষ্ট্রসঙ্ঘের বিশেষ দূতের প্রস্তাব মেনে যুদ্ধবিরতিতে রাজি হয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। একই সঙ্গে দিনে দু`ঘণ্টা করে লড়াই বন্ধ রাখারও সিদ্ধান্ত হয়েছে। ওই সময়ে সংঘর্ষে আহতদের চিকিত্সার জন্য নিয়ে যাওয়া হবে। কোফি আন্নানের প্রস্তাবে সম্মত হলেও গতকালও রক্তক্ষয় থেকে মুক্তি পায়নি সিরিয়া। সিরিয়ার অশান্তি সমাধানে একাধিক উদ্যোগ ব্যর্থ হয়েছে। কূটনৈতিক প্রচেষ্টায় মেলেনি কোনও ইতিবাচক ফলাফল। কিন্তু, মঙ্গলবার হঠাত্‍ করেই মেঘ চিরে দেখা গেল সূর্যের আলো। রাষ্ট্রসঙ্ঘের বিশেষ দূত তথা প্রাক্তন মহাসচিব কোফি আন্নানের শান্তি প্রস্তাবে সম্মত হয়েছে সিরিয়া সরকার। প্রস্তাব মেনে যুদ্ধবিরতিতে রাজি সেনা। একথা জানিয়েছেন আন্নানের মুখপাত্র আহমেদ ফাউজি।
 
কিন্তু, মঙ্গলবার পর্যন্ত এই প্রস্তাবে সম্মতির কোনও বাস্তব প্রতিফলন দেখা যায়নি। বিদ্রোহীদের সঙ্গে সিরিয়ার বিভিন্ন প্রান্তে সংঘর্ষ হয়েছে সেনাবাহিনীর। লেবানন সীমান্তেও ব্যাপক গুলি বিনিময় হয়েছে। মঙ্গলবারই বিদ্রোহীদের মূল আস্তানা বলে চিহ্নিত হোমস শহরে যান সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ। বিদ্রোহীদের প্রাক্তন নেতা বাবা আমরের সঙ্গে কথাও বলেছেন তিনি। কিন্তু, সেই সাক্ষাতের ফলাফল নিয়ে বিস্তারিত কিছুই জানা যায়নি। এদিকে, সিরিয়ার সমস্যা নিয়ে পয়লা এপ্রিল ইস্তানবুলে বৈঠকে বসছে তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং আরবিয়ান দেশগুলি। রাষ্ট্রসঙ্ঘের দাবি, সিরিয়ার সংঘর্ষে এখনও পর্যন্ত ৮,০০০ মানুষের মৃত্যু হয়েছে।

.