Taliban: তালিবানি 'সাহায্যে' দেশে ফিরেছেন ১৫০ ভারতীয় কূটনীতিক, দাবি রিপোর্টে

রীতিমত প্রাণহানির আশঙ্কা করছিলেন কূটনীতিকরা।

Updated By: Aug 19, 2021, 03:57 PM IST
Taliban: তালিবানি 'সাহায্যে' দেশে ফিরেছেন ১৫০ ভারতীয় কূটনীতিক, দাবি রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর যখন সে দেশ ছাড়ার হুড়োহুড়ি লাগে সেই সময় ভারতীয় দূতাবাসের ভিতরে ১৫০ জন কূটনীতিক আটকা পড়েছিলেন।সংবাদ সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, সেই সময় ভারতীয় দূতাবাসের প্রধান ফটকের বাইরে ছিল বহু সশস্ত্র তালিবান সেনা। যা দেখে রীতিমত প্রাণহানির আশঙ্কা করছিলেন কূটনীতিকরা।

ভারত আফগানিস্তান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হলেও তালিবানের বিরুদ্ধেই চিরকাল সুর চড়িয়ে গিয়েছে ভারত। পাকিস্তান যেহেতু এই চরমপন্থী সংগঠনকে সমর্থন করে তাই চিরকাল এই জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধেই লড়াই জারি রেখে গিয়েছে ভারত। তাই দূতাবাসের বাইরে তালিবানদের উপস্থিতি নিয়ে চিন্তায় ছিলেন কূটনীতিকরা।

আরও পড়ুন, Russian aircraft: ঘনিষ্ঠদের নিয়ে রাশিয়ান বিমানে চেপে দেশ ছেড়েছেন ঘনি, চাঞ্চল্যকর দাবি আফগান মিডিয়ার

যদিও পরবর্তীতে একটি রিপোর্টে বলা হয়, তাঁরা প্রতিশোধ নিতে নয় বরং ভারতীয় কূটনীতিকদের নিরাপদে কাবুল বিমানবন্দরে নিয়ে যাওয়ার জন্য উপস্থিত ছিলেন। প্রতিবেদন অনুযায়ী, সোমবার প্রায় ২৪টি গাড়ি ভারতীয় দূতাবাস থেকে বেরিয়ে যায়। একটি গাড়ি কনভয় হিসেবে কাবুলের গ্রিন জোন থেকে বেরিয়ে বিমানবন্দরের দিকে প্রধান রাস্তায় নিয়ে যায় ভারতীয় কূটনীতিকদের। 

প্রাথমিকভাবে সমস্যা হলেও সোমবার রাতেই ভারতীয় কূটনীতিকদের বিমানবন্দরে নিয়ে আসা হয়। জানা গিয়েছে পাঁচ কিলোমিটার যাত্রা শেষ করতে প্রায় পাঁচ ঘণ্টা লেগেছিল।একাধিক চেকপয়েন্ট পেরিয়ে তাঁদের বিমানবন্দরে আনার কাজটি করা হয়। নিরাপদে প্রবেশ নিশ্চিত করেছে তালিবানরা, প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। প্রসঙ্গত, একটি C-17 ভারতীয় সামরিক পরিবহন বিমান ১৫০ জন যাত্রীকে নিয়ে গুজরাটে আসে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.