Taliban Regime: হাত কেটে দেওয়া থেকে ফাঁসি, আফগান শাসনে কড়া শাস্তির পরিকল্পনা

মৃত্যুদণ্ড এবং কঠোর শাস্তি শীঘ্রই ফিরে আসবে তবে জনসম্মুখে নয়।

Updated By: Sep 24, 2021, 06:41 PM IST
Taliban Regime: হাত কেটে দেওয়া থেকে ফাঁসি, আফগান শাসনে কড়া শাস্তির পরিকল্পনা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আফগান প্রদেশ দখলের পরই আশঙ্কার মেঘ ঘনিয়েছিল। তাহলে কি ফিরে আসছে শরিয়ত আইন? আপাতদৃষ্টিতে "নয়া সংস্কার"-এর তালিবান আফগানিস্তানকে কীভাবে শাসন করছে তা দেখার জন্য অপেক্ষায় বিশ্ব। তালিবান রাজের এক পুরোধার কথায়, মৃত্যুদণ্ড এবং কঠোর শাস্তি শীঘ্রই ফিরে আসবে তবে জনসম্মুখে নয়।

অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে মোল্লা নূরুদ্দিন তুরাবি, যিনি ইসলামের কঠোর আইনেরঅন্যতম প্রধান আইনশৃঙ্খলা রক্ষাকারী,  বলেছেন, আইন অবশ্যই অনুসরণ করতে হবে, এমনকী মৃত্যুদণ্ড এবং বিচ্ছেদ শীঘ্রই ফিরে আসবে।

"স্টেডিয়ামে শাস্তি দেওয়ার জন্য সমালোচনা হয়েছিল, কিন্তু আমরা তাদের আইন এবং শাস্তি সম্পর্কে কখনও কিছু বলিনি," অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন তুরাবি। "আমাদের আইন কী হওয়া উচিত তা কেউ আমাদের বলবে না। আমরা ইসলাম মেনে চলব এবং কুরানের উপর আইন তৈরি করব।"

আরও পড়ুন, PM Modi US Visit: জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন মোদী, কথা বললেন বাণিজ্য ও সংস্কৃতি বিষয়ে

তিনি বলেন, "নিরাপত্তার জন্য হাত কেটে ফেলা খুবই প্রয়োজনীয়"। এই ধরনের শাস্তি সমাজে প্রতিরোধ তৈরি করতে সাহায্য করে মত তালিবান নেতার। তিনি বলেন, মন্ত্রিসভা প্রকাশ্যে শাস্তি দিতে হবে কিনা তা নিয়ে আলোচনা চলছে। 

এর আগে আফগানিস্তান  ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত এক বিভীষিকাময় তালিবানি-যুগ প্রত্য়ক্ষ করেছে। সে অভিজ্ঞতা মোটেই সুখকর ছিল না। মেয়েদের স্বাধীনতা তীব্র ভাবে খর্ব করা হয়েছিল। তবে তালিবানের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, তারা নারীসুরক্ষার পক্ষে, মেয়েদের অধিকারক্ষাকে তারা সম্মান করে (women's rights)। শরিয়ত আইনে সংস্কার আনবে। 

তবে শাস্তির নিদান শুনে চোখ কপালে। মসনদে বসেই সেই আইন প্রনয়োনে জোরকদমে মাঠে নেমে পড়েছে তালিবানিরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)