Malala Yousafzai: তালিবানের এই আফগান-দখলে দারুণ বিচলিত নোবেলজয়ী

আফগানিস্তান-সন্নিহিত শক্তিগুলিকে আফগানিস্তানে মানবাধিকার অক্ষুণ্ণ রাখার অনুরোধ মালালার।

Updated By: Aug 15, 2021, 07:15 PM IST
Malala Yousafzai: তালিবানের এই আফগান-দখলে দারুণ বিচলিত নোবেলজয়ী

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে তালিবানের প্রবেশ এবং সে দেশের প্রেসিডেন্টের পদত্যাগের অব্যবহিত পরেই ঘটনাটি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করলেন মালালা ইউসুফজাই।

আফগানিস্তানে মেয়েদের নিরাপত্তা, মানবাধিকার রক্ষা কর্মী এবং সংখ্যালঘুর নিরাপত্তা নিয়ে তীব্র ভাবে চিন্তিত সমমাজকর্মী নোবেল শান্তি পুরস্কার জয়ী মালালা ইউসুফজাই (Activist and Nobel laureate Malala Yousafzai)।

আরও পড়ুন: Afghanistan-Taliban: দেশ ছাড়লেন প্রেসিডেন্ট Ghani, কোথায় হবে ক্ষমতা হস্তান্তর?

আফগানিস্তানে (Afghanistan) তালিবানের (Taliban) প্রবেশ এবং সেখানকার প্রেসিডেন্ট আশরফ ঘানির (President Ashraf Ghani) সরে দাঁড়ানোর পরই আফগানিস্তান নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত মালালা। এ বিষয়ে তিনি একটি টুইট করেছেন। টুইটে বলেছেন---'তালিবানের এই আফগানিস্তান দখল অত্যন্ত দুঃখের সঙ্গে দেখতে হল। আমি সেখানকার মহিলা, সংখ্যালঘু এবং মানবাধিকারকর্মীদের (human rights advocates) নিয়ে গভীর ভাবে উদ্বিগ্ন। স্থানীয়, আঞ্চলিক এবং বিশ্বের সমস্ত শক্তির কাছে আমার আবেদন, তারা সকলে যেন একযোগে আফগানিস্তানে যুদ্ধশান্তির চেষ্টা করে এবং সে দেশের সাধারণ মানুষ ও উদ্বাস্তুদের যেন সব রকমের মানবিক সাহায্য পৌঁছে দেয়।

তালিবান নেতা মুলা আবদুল ঘানি (Taliban commander Mullah Abdul Ghani) সম্ভবত নতুন আফগান প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। এই সময়ে মালালার এই টুইট  বিশ্ব রাজনৈতিক ক্ষেত্রে আলোচনার বিষয় হয়ে উঠেছে।  
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: ফিরছে সেই অন্ধকার যুগ! স্বাধীনতা হারিয়ে গৃহবন্দি আফগান মেয়েরা