Taliban: কাশ্মীর 'দখলে' পাকিস্তানের পাশে তালিবান? কী বলছেন ইমরানের দলের নেত্রী!

ইমরান সরকার তালিবানকে সামরিক মদত জোগানোর কথা কখনও সরাসরি বলেনি।

Updated By: Aug 25, 2021, 06:16 PM IST
Taliban: কাশ্মীর 'দখলে' পাকিস্তানের পাশে তালিবান? কী বলছেন ইমরানের দলের নেত্রী!

নিজস্ব প্রতিবেদন: তালিবানকে মদতের বিনিময়ে কাশ্মীর! প্রায় এমনই দাবি এক পাকনেত্রীর। ওই নেত্রীর দাবি, আফগানিস্তান দখলে তালিবানকে সাহায্য করেছে ইসলামাবাদ আর তার বিনিময়ে কাশ্মীর দখল করে পাকিস্তানের হাতে তুলে দেবে তালিবান।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (Pakistan Tehreek-e-Insa)-এর এক নেত্রী নীলম ইরশাদ শেখ মন্তব্য করেছেন, ইসলামাবাদ তালিবানকে যে মদত দিচ্ছে তার বিনিময়ে তালিবান (Taliban) ভারতের কাছ থেকে কাশ্মীর (Kashmir) দখল করে তা তুলে দেবে পাকিস্তানের হাতে। স্বাভাবিক ভাবেই এই মন্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়েছে।

আরও পড়ুন: Afghanistan: পেটের দায়ে জার্মানির রাস্তায় পিৎজ্জা বিক্রি প্রাক্তন আফগান মন্ত্রীর, ভাইরাল ছবি

পাকিস্তানের একটি টিভি চ্যানেলে মঙ্গলবার নীলম এই কথা বলেন। তিনি বলেন, তালিবান বলেছে, ওরা আমাদের পাশে আছে এবং কাশ্মীরের মুক্তির লড়াইয়ে আমাদের সাহায্য করবে। পাক গুপ্তচর সংস্থা আইএসআই প্রত্যক্ষ ভাবে তালিবানকে সাহায্য করেছে বলেও দাবি তাঁর। পাকিস্তানের ওই টিভি চ্যানেলের সঞ্চালকও বিস্মিত হন নেত্রীর ওই কথায়। 
কিন্তু নীলম বলে চলেন, তালিবান জানিয়েছে, ওদের এবং কাশ্মীরের জনতার সঙ্গে ভারত খারাপ আচরণ করেছে। তাই ওরা ভারতের হাত থেকে কাশ্মীর মুক্ত করার লড়াইয়ে পাকিস্তানের পাশে থাকবে।

এ কথা ঠিক, ১৫ অগাস্ট তালিব যোদ্ধারা কাবুলের দখল নেওয়ার পর ইমরান বলেছিলেন, এতদিন পরে দাসত্বের শৃঙ্খল ভেঙে ফেললেন আফগান জনতা। তবে তখন তালিবানের নাম উল্লেখ করেননি তিনি। তা ছাড়া তালিবানের প্রতি নৈতিক সমর্থন জানালেও ইমরান সরকার বা পাক সেনা তালিবানকে সামরিক মদত জোগানোর কথা কখনও সরাসরি বলেনি। এই পরিস্থিতিতে নীলমের এই তালিবান-সংক্রান্ত মন্তব্য পাক সরকারের অস্বস্তি বাড়াল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। পাশাপাশি এই কথা বিশ্ব-রাজনীতিতেও বিতর্কের জন্ম দেবে বলেই তাঁদের অনুমান। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: একজনও আফগান নয়! শুধু বিদেশিদের নিয়েই যেন ফেরে আমেরিকা, হুমকি তালিবানের