Ericsson Layoffs: এবার এরিকসনে ছাঁটাই; টেলিকম ইন্ডাস্ট্রিতে এই মাপের জব কাট আগে কখনও হয়নি...

Ericsson Layoffs: একের পর এক কোম্পানিতে ছাঁটাই। এবার এই তালিকায় ঢুকে পড়ল এরিকসন। বলা হচ্ছে, টেলিকম ইন্ডাস্ট্রিতে এই মাপের জব কাট আগে কখনও হয়নি। প্রায় ৮৫০০ কর্মী ছাঁটাই হয়েছেন। জানা গিয়েছে, কিছু দিন আগেই কর্মীদের কাছে খবর গিয়েছে, তাঁদের সংকটে তাঁদের চাকরি।

Updated By: Feb 25, 2023, 05:17 PM IST
Ericsson Layoffs: এবার এরিকসনে ছাঁটাই; টেলিকম ইন্ডাস্ট্রিতে এই মাপের জব কাট আগে কখনও হয়নি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একের পর এক কোম্পানিতে ছাঁটাই। এবার এই তালিকায় ঢুকে পড়ল এরিকসন। বলা হচ্ছে, টেলিকম ইন্ডাস্ট্রিতে এই মাপের জব কাট আগে কখনও হয়নি। প্রায় ৮৫০০ কর্মী ছাঁটাই হয়েছেন। জানা গিয়েছে, কিছু দিন আগেই কর্মীদের কাছে খবর গিয়েছে, তাঁদের সংকটে তাঁদের চাকরি। এটাকে কোম্পানির ইতিহাসেও মাস লে-অফ বলে উল্লেখ করা হচ্ছে। তবে কোন দেশে কত সংখ্যক কর্মী ছাঁটাই সেটা এখনও ঠিক করা হয়নি বলেই জানিয়েছেন, সিইও বোজে একহোম। 

আরও পড়ুন: Pakistan Economic Crisis: অর্থসংকটে ভুগতে থাকা পাকিস্তানের দিকে হাত বাড়িয়ে দিল চিন, ইরান, উজবেকিস্তান...

এর আগে বহু কোম্পানিই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। গুগল, ট্যুইটার, ইবে ইত্যাদি সব কোম্পানিই নিজেদের মতো করে ছাঁটাই করেছে। কিছু দিন আগে নিজেদের ওয়ার্কফোর্সের ৪ শতাংশ লে-অফের সিদ্ধান্ত নিয়েছিল অন্যতম বিখ্যাত ই-কমার্স কোম্পানি 'ইবে'। এর জেরে ৫০০ জনের চাকরি চলে যাচ্ছে। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, পৃথিবী জুড়ে যে ম্যাক্রোইকোনমিক সিচুয়েশন চলছে তারই জেরে তারা এই তিক্ত সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে। ই-কমার্স কোম্পানি 'ইবে'র চিফ এগজিকিউটিভ অফিসার জ্যামি আইআনোন এক বিবৃতিতে এরকমই জানিয়েছিলেন।

আরও পড়ুন:  Iran Commander's Warning For Donald Trump: ফের রক্ত? হত্যা করতে চাই ট্রাম্পকেই, হুংকার ইরানের শীর্ষ সামরিক নেতার...

এর আগে গুগলের মূল সংস্থা অ্যালফাবেট ইনকর্পোরেটেড প্রায় ১২,০০০ চাকরি অর্থাৎ তার কর্মশক্তির প্রায় ছয় শতাংশ কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল। কোম্পানিটির এই ঘোষণা তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কাঁপুনি ধরিয়ে দিয়েছিল। আলফাবেটের সিইও সুন্দর পিচাই একটি স্টাফ মেমোতে বলেছেন, যে অর্থনৈতিক বাস্তবতার মুখোমুখি হতে হয়েছে কোম্পানিকে তার তুলনায় সাম্প্রতিক বছরগুলিতে কর্মীসংখ্যা একটু বেশি এবং একটু দ্রুতই বৃদ্ধি করেছে সংস্থা। তাদের প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফ্ট কর্পোরেশন ১০,০০০ কর্মী ছাঁটাই করার কথা বলার কয়েকদিন পরেই গুগল এই ছাঁটাইয়ের কথা জানায়।

নতুন বছরে ফের কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল ফিলিপস'ও। প্রায় ৬ হাজার কর্মী চাকরি হারাবেন। সংস্থায় এখন মোট যতজন কর্মী রয়েছেন, তার ৫ শতাংশের উপর এই ছাঁটাইয়ের প্রভাব পড়তে চলেছে। বৈদ্যুতিন সরঞ্জামের জগতে  অতি পরিচিত নাম ফিলিপস। একসময়ে বাজারে কার্যত একচেটিয়া আধিপত্য ছিল সংস্থাটির। কিন্তু প্রতিযোগিতার মুখে তাদের সেই একচ্ছত্র ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। সংস্থাটিও বিপুল আর্থিক ক্ষতি মুখে পড়েছে। জানা গিয়েছে, সংস্থাটিকে ফের লাভজনক করার জন্যই এর কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত। এর আগে, গত বছরের অক্টোবরে কর্মী ছাঁটাইয়ের করেছিল ফিলিপস। তখন একধাক্কায় ছাঁটাই করা হয়েছিল চার হাজার কর্মীকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.