Asteroids: ভয়ানক গতিতে গ্রিনল্যান্ডে আছড়ে পড়ল গ্রহাণু! কী ঘটল?

আগে শোনা গিয়েছিল, পৃথিবী থেকে ২৮৯০ কিলোমিটার দূর দিয়ে বেরিয়ে যাবে গ্রহাণুটি।

Updated By: Mar 13, 2022, 03:14 PM IST
Asteroids: ভয়ানক গতিতে গ্রিনল্যান্ডে আছড়ে পড়ল গ্রহাণু! কী ঘটল?

নিজস্ব প্রতিবেদন: অঘটন আজও ঘটে। তবে তার প্রেক্ষিত বদলে যায়। যেমন, পৃথিবীর বুকে আছড়ে পড়ল ভয়ঙ্কর গতির এক গ্রহাণু।

মার্কিন স্পেস এজেন্সি নাসা (NASA)আগেই জানিয়েছিল। বলেছিল, পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে মোট চারটি গ্রহাণু (Asteroids)। এর মধ্যে তিনটি গ্রহাণু পৃথিবীর পাশ কাটিয়ে বেরিয়ে যাবে। তবে একটি গ্রহাণু আছড়ে পড়তেও পারে। গ্রহাণুটির নাম-- 'EB5'। সেই আশঙ্কাই সত্যি হল। ১১ মার্চ সেই গ্রহাণুটি আছড়ে পড়ল গ্রিনল্যান্ডের পরিত্যক্ত অঞ্চলে। এখনও পর্যন্ত যা খবর, এর প্রভাবে মারাত্মক কোনও ক্ষয়ক্ষতি হয়নি। 

আগে শোনা গিয়েছিল, পৃথিবী থেকে মাত্র ২৮৯০ কিলোমিটার দূর দিয়ে বেরিয়ে যাবে গ্রহাণুটি। তবে তা ঘটে না। মাধ্যাকর্ষণের টানে নিজের গতিপথ পরিবর্তন করতে বাধ্য হয় গ্রহাণুটি। সরাসরি পৃথিবীর বুকে এসে পড়ে। গ্রিনল্যান্ডে এই গ্রহাণু আছড়ে পড়ে। তবে এর জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞানী জানিয়েছেন, 'EB5' নামের গ্রহাণুটি শনিবার ভোররাত ৩.৫৭ মিনিট নাগাদ আইসল্যান্ড উপকূলের কাছে আছড়ে পড়ে। তা ইনফ্রাসাউন্ডে ধরাও পড়ে। তিনি আরও জানিয়েছেন, গ্রহাণুটির প্রস্থ ছিল ৩-৪ মিটার। প্রতি সেকেন্ডে তার গতি ছিল ১৫ কিলোমিটার। নাসা'র আন্দাজ ছিল, গ্রহাণুটির আকার ১ মিটারের মতো হবে।

সবচেয়ে আশঙ্কাজনক বিষয় ছিল, গ্রহাণুটির গতিবেগ। বলা হয়েছে, যা শব্দের গতিবেগের থেকেও পাঁচ গুণ বেশি ছিল। বিজ্ঞানীদের মতে, 'EB5' নামে ওই গ্রহাণুর গতিবেগ মারাত্মক প্রভাব ফেলতে পারত পৃথিবীর বুকে। তবে তা হয়নি। কিন্তু কোন রকমে সেই ক্ষতি এড়ায় পৃথিবী।

আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনে রুশ-আগ্রাসন সব দেশের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে: কমলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.