প্যারিসের আকাশে উড়ল প্রথম ড্রোন ট্যাক্সি

প্যারিসের আশেপাশের ইলে-ডি-ফ্রান্স অঞ্চলের প্রেসিডেন্ট ভ্যালেরি পেক্রেসে বলেছেন যে এই অঞ্চলটি এই উদ্যোগের জন্য আর্থিক সহায়তা করেছে কারণ তিনি এখানে ভারটিকাল টেকঅফ এবং অবতরণকারী বিমানের প্রথম যাত্রীবাহী উড়ান চান। পরীক্ষামূলক উড়ানের পাইলট পল স্টোন বলেছেন যে এই যন্ত্রের ডিজিটাল ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেম এবং একাধিক রোটর এর উড়ানকে সাধারণ হেলিকপ্টারের তুলনায় অনেক সহজ করে তোলে।

Updated By: Nov 15, 2022, 12:06 PM IST
প্যারিসের আকাশে উড়ল প্রথম ড্রোন ট্যাক্সি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একাধিক রোটার যুক্ত একটি বৈদ্যুতিক হেলিকপ্টার বৃহস্পতিবার প্যারিসের কাছে প্রচলিত এয়ার ট্র্যাফিকে প্রথম উড়ান সম্পন্ন করেছে। এটি ২০২৪ সাল থেকে বাণিজ্যিক উড়ানের জন্য প্রস্তুত বলে জানা গিয়েছে। এর নাম ভলোকপ্টার টেস্ট এয়ারক্রাফ্ট। এটি একটি বড় ড্রোনের মতো দেখতে। এতে আটটি রোটর রয়েছে। প্যারিসের বাইরে পন্টোয়েস-কোরমেইলেস এয়ারফিল্ড থেকে একজন যাত্রী নিয়ে উড়ান সম্পন্ন করেছিল। আশেপাশে অন্যান্য বিমানগুলি থাকা অবস্থায় তাদের আশেপাশে প্রদক্ষিণ করতে পেরেছিল ভলোকপ্টার।

জার্মান কোম্পানি ভলোকপ্টারের সিইও ডার্ক হোক বলেছেন যে আগামী ১৮ মাসের মধ্যে এটি শংসাপত্রের জন্য তার সব কাজ প্রস্তুত করবে। তিনি বলেছেন যে ২০২৪ সালের মধ্যে ছোট বাণিজ্যিক উড়ান চালু করার আশা করছেন তাঁরা। সেই সময় প্যারিসে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে।

কোম্পানি চায় তার দুই-সিটার বিমান শেষ পর্যন্ত সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে আকাশে উড়বে। সেখানে শুধুমাত্র যাত্রীরা থাকবেন। কিন্তু পাশাপাশি তাঁরা এও স্বীকার করেছেন যে পরিকাঠামো, আকাশসীমা ইন্টিগ্রেশন এবং জনগণের গ্রহণযোগ্যতার পরিপ্রেক্ষিতে এখনও অনেক কাজ বাকি রয়েছে।

পরীক্ষামূলক উড়ানের পাইলট পল স্টোন বলেছেন যে এই যন্ত্রের ডিজিটাল ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেম এবং একাধিক রোটর এর উড়ানকে সাধারণ হেলিকপ্টারের তুলনায় অনেক সহজ করে তোলে।

তিনি বলন, ‘একটি হেলিকপ্টারে, আপনি যখন একটি নিয়ন্ত্রণ সরান, তখন তিনটি জিনিস ঘটে, এবং এটি আপনার মাথায় চাপ দেওয়া এবং আপনার পেট ঘষার মতো এটি একটি সমন্বয় অনুশীলন। এই বিমানটিতে, তারা সেই সমস্ত অসুবিধা দূর করে, এবং প্রতিটি অক্ষে এটি খুব সহজে নিয়ন্ত্রণ করা যায়। এটিই এর উড়ানকে সহজ করে তোলে’।

আরও পড়ুন: Covid In China: একদিনেই আক্রান্ত ১৫ হাজার! করোনার চোখরাঙানিতে ফের লকডাউন?

প্যারিসের আশেপাশের ইলে-ডি-ফ্রান্স অঞ্চলের প্রেসিডেন্ট ভ্যালেরি পেক্রেসে বলেছেন যে এই অঞ্চলটি এই উদ্যোগের জন্য আর্থিক সহায়তা করেছে কারণ তিনি এখানে ভারটিকাল টেকঅফ এবং অবতরণকারী বিমানের প্রথম যাত্রীবাহী উড়ান চান।

একটি বিবৃতিতে তিনি বলেছেন, ‘শহুরে বায়ু চলাচলের জন্য নিম্ন-উচ্চতার বিমান চলাচলের প্রতিশ্রুতিপূর্ণ একটি দুঃসাহসিক কাজ’।

লিলিয়াম, জবি এভিয়েশন এবং এয়ারবাস সহ বিশ্বজুড়ে বিভিন্ন কোম্পানিগুলির সঙ্গে ভলোকপ্টার একটি ব্যয়বহুল প্রতিযোগিতায় রয়েছে। নিয়ন্ত্রকদের মাধ্যমে প্রথম উড়ন্ত ট্যাক্সি সার্টিফিকেট পাওয়ার দৌড়ে রয়েছে তাঁরা৷ প্রায় দুই বছরের মধ্যে এই সার্টিফিকেট পাওয়ার লক্ষ্য রয়েছে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.