সন্তানের জন্ম দিতে এর থেকে বেশি কষ্ট কোনও মা করে না

সদ্য চলে গেল আন্তর্জাতিক মাতৃত্ব দিবস। বিশ্বের প্রত্যেক মাকে শুভেচ্ছা, অভিনন্দনে ভরিয়ে দিলেন কোটি কোটি মানুষ। আজ তাই বলি মায়ের এক অন্য গল্প। সন্তানের জন্ম দেওয়ার জন্য এক মাকে ঠিক কতটা কষ্ট করতে হয়, এই তথ্যগুলো না জানলে বুঝতে পারবেন না। সব মা-ই তাঁর সন্তানের জন্য অনেক কষ্ট করেন। কিন্তু এই প্রাণীর মাদের কোনও তুলনা সম্ভবত নেই।

Updated By: May 10, 2016, 04:08 PM IST
সন্তানের জন্ম দিতে এর থেকে বেশি কষ্ট কোনও মা করে না

ওয়েব ডেস্ক: সদ্য চলে গেল আন্তর্জাতিক মাতৃত্ব দিবস। বিশ্বের প্রত্যেক মাকে শুভেচ্ছা, অভিনন্দনে ভরিয়ে দিলেন কোটি কোটি মানুষ। আজ তাই বলি মায়ের এক অন্য গল্প। সন্তানের জন্ম দেওয়ার জন্য এক মাকে ঠিক কতটা কষ্ট করতে হয়, এই তথ্যগুলো না জানলে বুঝতে পারবেন না। সব মা-ই তাঁর সন্তানের জন্য অনেক কষ্ট করেন। কিন্তু এই প্রাণীর মাদের কোনও তুলনা সম্ভবত নেই।

জানেন একটি অক্টোপাস একবারে কত ডিম পাড়ে? সংখ্যাটা গড়ে প্রায় ৫৬ হাজার। হ্যাঁ, একটি মা অক্টোপাস একবারে ৫৬ হাজার ডিম পাড়ে। কিন্তু ওই ৫৬ হাজার বাচ্চার মধ্যে শেষ পর্যন্ত গড়ে এই পৃথিবীতে বেঁচে থাকে মাত্র দুজন সন্তান! হ্যাঁ, চমকে যাওয়ার মতোই তথ্য। ৫৬ হাজার ডিমের মধ্যে শেষ পর্যন্ত বেঁচে থেকে বংশবৃদ্ধি করে এবং সমুদ্রের শোভা বাড়িয়ে বেঁচে থাকে মাত্র দুটো সন্তান! আর তার থেকেও দুঃখের কথা, সবশেষে মারা যায় কিনা মা অক্টোপাসটাই! সত্যি সন্তানের জন্য এই পৃথিবীতে এতটা কষ্ট বোধহয় আর কোনও প্রাণীর মা করে না।

.