আমেরিকার ভোটে এঁরাও আছেন

আচ্ছা, এবারের আমেরিকার ভোটে কী শুধুই সেদেশের প্রেসিডেন্টই নির্বাচিত হবেন? হিলারি ক্লিন্ট আর ডোনাল্ড ট্রাম্পই কি শুধু লড়ছেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার জন্য? কেমন দেখতে হয় আমেরিকার ব্যালট পেপার? ভোটের দিন মার্কিন মুলুকের ভোটকেন্দ্রগুলোর অবস্থাই বা কেমন থাকে? আসুন জেনে নেওয়া যাক...দেখে নেওয়া যাক...

Updated By: Nov 5, 2016, 05:11 PM IST
আমেরিকার ভোটে এঁরাও আছেন

ওয়েব ডেস্ক: আচ্ছা, এবারের আমেরিকার ভোটে কী শুধুই সেদেশের প্রেসিডেন্টই নির্বাচিত হবেন? হিলারি ক্লিন্ট আর ডোনাল্ড ট্রাম্পই কি শুধু লড়ছেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার জন্য? কেমন দেখতে হয় আমেরিকার ব্যালট পেপার? ভোটের দিন মার্কিন মুলুকের ভোটকেন্দ্রগুলোর অবস্থাই বা কেমন থাকে? আসুন জেনে নেওয়া যাক...দেখে নেওয়া যাক...

আমেরিকার ভোটের চূড়ান্ত পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে আগামী ৮ই নভেম্বর'১৬ (মঙ্গলবার)। আটান্নতম এই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পোশাকি নাম আসলে 'United States presidential election of 2016'।  ২০১৬ সালের এই নির্বাচনের ফলে আমেরিকা পেতে চলেছে তার ৪৫তম প্রেসিডেন্টকে।

২০১২ সালের ভোটের ব্যালট।

এই ভোটে শুধু প্রেসিডেন্টই নয়, মার্কিন ভোটাররা সেদেশের ভাইস প্রেসিডেন্টকেও নির্বাচন করবেন। ভোটের ফলই বলে দেবে কে হবেন ৪৮তম মার্কিন ভাইস প্রেসিডেন্ট। যদি ডেমোক্র্যাটপ্রার্থী হিলারি ক্লিন্টন জেতেন তাহলে ভার্জিনিয়ার সেনেটর টিম কেইন হবেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট। আর ট্রাম্প জয়লাভ করলে ভাইস প্রেসিডেন্টের কুর্সিতে বসবেন মাইক পেন্স।

আরও পড়ুন- হঠাত্‍ জমে উঠল হোয়াইটহাউস দখলের লড়াই

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে কিন্তু মোটেই মাত্র দু'জন নেই। তামাম দুনিয়া শুনছে বটে কেবলমাত্র যুযুধান হিলারি আর ট্রাম্পের নাম, কিন্তু এবারের মার্কিন ভোটে ডোনাল্ড ট্রাম্প আর হিলারি রডহ্যাম ক্লিন্টন ছাড়াও লড়ছেন আরও প্রায় জনা পঁচিশেক 'থার্ড পার্টি ও নির্দল' প্রার্থী। তাঁদের মধ্যে অন্যতম হলেন লিবার্টেরিয়ান দলের প্রতিনিধি তথা নিউ মেক্সিকোর প্রাক্তন গভর্নর গ্যারি জনসন (তিনি জিতলে ভাইস প্রেসিডেন্ট হবেন উইলিয়াম ওয়েল্ড) এবং গ্রিন পার্টির প্রতিনিধি তথা পেশায় চিকিত্সক জিল স্টেন (তিনি জিতলে ভাইস প্রেসিডেন্ট হবেন আজামু বারাকা)। তবে ভোটের বাজারে আমেরিকার প্রধান দুই দল রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের বাইরে এই সব দল ও তাদের প্রতিনিধিরা নেহাতই 'দুধভাত'।

আরও পড়ুন- মুসলিম ও হিলারি বিরোধী বিজ্ঞাপনে বিতর্ক মার্কিন মুলুকে