বাংলাদেশের এই অঞ্চল বিষের শহর !

বিশ্বায়নের বিষে বিষায়িত গোটা বিশ্ব। প্রতিনিয়ত পরিবর্তন হওয়া পরিবেশে জীবন সঙ্কটে মানবজাতি। প্রতি মুহূর্তেই তৈরি হচ্ছে নয়া অস্তিত্ব সঙ্কট। একটা লড়াই জিতে জীবন ছিনিয়ে নিয়ে আসতে না আসতেই আরও একটা মৃত্যুর সম্মুখীন হচ্ছে মনুষ্য জাতি। পেটের তাগিদে নিজেই যে নিজের মরণফাঁদ তৈরি করে যাচ্ছে সে খেয়ালে খেয়ালই নেই ওদের। বাংলাদেশের দাক্ষিণাত্য ক্রমশ বিষে বিষে বিষাক্ত হয়ে উঠছে। এই অঞ্চলের বেশিরভাগ মানুষ রোজগারের জন্য যে পথ বেছে নিয়েছেন তাতে মৃত্যু আজ না হয় কাল, অবধারিত। 

Updated By: Oct 12, 2016, 05:56 PM IST
বাংলাদেশের এই অঞ্চল বিষের শহর !

ওয়েব ডেস্ক: বিশ্বায়নের বিষে বিষায়িত গোটা বিশ্ব। প্রতিনিয়ত পরিবর্তন হওয়া পরিবেশে জীবন সঙ্কটে মানবজাতি। প্রতি মুহূর্তেই তৈরি হচ্ছে নয়া অস্তিত্ব সঙ্কট। একটা লড়াই জিতে জীবন ছিনিয়ে নিয়ে আসতে না আসতেই আরও একটা মৃত্যুর সম্মুখীন হচ্ছে মনুষ্য জাতি। পেটের তাগিদে নিজেই যে নিজের মরণফাঁদ তৈরি করে যাচ্ছে সে খেয়ালে খেয়ালই নেই ওদের। বাংলাদেশের দাক্ষিণাত্য ক্রমশ বিষে বিষে বিষাক্ত হয়ে উঠছে। এই অঞ্চলের বেশিরভাগ মানুষ রোজগারের জন্য যে পথ বেছে নিয়েছেন তাতে মৃত্যু আজ না হয় কাল, অবধারিত। 

 

শ্রমিকরা ২৪ ঘন্টার মধ্যে ২৪ ঘণ্টাই কাজে ব্যস্ত। যত দিন যাচ্ছে পরিবেশ ততই বিষাক্ত হচ্ছে। এমনকি যে জল তাঁরা খাচ্ছে সেই জলেও বিষের মাত্রা এতটাই বেড়ে যাচ্ছে যা খেলে রোগব্যাধি তো অবশ্যই সঙ্গে থাকছে মৃত্যুশঙ্কাও। এখানকার শিশুদের বিদ্যালয়ে যাওয়ার মতও পরিকাঠামো নেই। এই অঞ্চলের মানুষের মধ্যে ইতিমধ্যেই শ্বাসকষ্ট দেখা দিয়েছে। এই কথাগুলো একেবারেই বিশ্বাস হচ্ছে না তো? এই নিন ছবি, দেখুন নিজের চোখেই! 

 

 

 

 

এই গোটা প্রতিবেদনই বাংলাদেশের সাংবাদিক মুশফিকুল আলম তানভিনের। একটি দৈনিক ই-পত্রিকা থেকে এই সমস্ত ছবি ঋণ নেওয়া হয়েছে।

 

 

 

 

.