টিউব স্ট্রাইকে লন্ডন আজ কলকাতা

কলকাতার এসব করে অভ্যাস হয়ে গিয়েছে। আজ লন্ডনের পালা। লন্ডনে এখন এক টুকরো কলকাতা। ব্যাপরটা খোলসা করে বলা যাক।

Updated By: Jul 9, 2015, 04:05 PM IST
টিউব স্ট্রাইকে লন্ডন আজ কলকাতা
লন্ডনের যান যন্ত্রণার ছবি। (ফেসবুক, টুইটার, ডেলি মেল থেকে)

ওয়েব ডেস্ক: কলকাতার এসব করে অভ্যাস হয়ে গিয়েছে। আজ লন্ডনের পালা। লন্ডনে এখন এক টুকরো কলকাতা। ব্যাপরটা খোলসা করে বলা যাক।

বাস কমে হাতে গোনা, ট্যাক্সি ধর্মঘট, মেট্রো বিকল। এমন দিন কলকাতায় বারবার আসে। তখন ছবিটা কেমন থাকে?জানি এর উত্তরে কতগুলো কমন কথা আসবে। বিচ্ছিরি, প্যাচপ্যাচে, বাদুড়ঝোলা, ভোগান্তির একশেষ। আজ লন্ডনে একেবারে ঠিক তাই হয়েছে(দেখুন ছবিতে)।

লন্ডনের আন্ডারগ্রাউন্ড কর্মীরা ২৪ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে। ফলে সম্পূর্ণ বিকল হয়ে পড়েছে টিউব রেল পরিষেবা। একবার ভেবে দেখুন কলকাতায় যদি পুরো একটা গোটা দিন মেট্রো বন্ধ হয় তাহলে রাস্তার ছবিটা কেমন হবে। লন্ডন সহ ইংল্যান্ডের অবস্থাটা তার চেয়েও করুণ হল। কারণ ইংল্যান্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশে যাতায়াতের জন্য সাধারণ মানুষের প্রধান ভরসা টিউব রেল। এই ভরসা কলকাতা যতটা তার মেট্রো রেলকে নিয়ে করে, তার চেয়েও বেশি।

পাতালে প্রত্যাখাত হয়ে আম ইংল্যান্ডবাসী ফিরে এসেছে মর্ত্যের পরিবহনে। কিন্তু এত যাত্রী যে বাস পরিষেবায় তা সামাল দেওয়া যাচ্ছে না। বিভিন্ন বাস স্টপেজের সামনে লম্বা লাইন। বাদুড়ঝোলা দশা না হলেও লন্ডনের বিভিন্ন বাসে বেশ ভিড়। সুযোগ পেয়ে উবের-এর মত ক্যাব পরিষেবা সংস্থা তাদের চার্জ অনেকটা বাড়িয়ে নিয়েছে। ফলে লন্ডনবাসীর দশা একেবারে বেহাল। এক একটা বাস আসছে ঝাঁপিয়ে পড়ছে মানুষ। দু ঘণ্টা আগে বেরিয়েও অফিস যেতে দেরি হল বলে অনেক লন্ডনবাসী টুইটারে জানালেন।

এতটুকু পড়ে নিশ্চয় ভাবছেন লন্ডন বোধহয় কলকাতা হয়ে গিয়েছে। না একটু বাকি আছে। বর্ষার শুরুতে কলকাতার রাস্তার যা দশা তাতে লন্ডন আর তিলোত্তমা হওয়ার ঝুঁকি নেবে না। লন্ডনবাসী আজ দুর্ভোগের যে ছবি পোস্ট করছেন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে তাতে মসৃণ রাস্তার ছবিগুলো শুধুই চেয়েই থাকতে পারে কলকাতা। কলকাতার ট্রাম লাইন হাড়গোড় ভেঙে পড়ে রয়েছে। বাইপাস থেকে বেহালা। শ্যামবাজার থেকে শিয়ালদহ। অধিকাংশ রাস্তাতেই গাড়ি এখন কার্যত কথাকলি নাচছে। যাক সে সব কথা। সাহেবদের দুর্দিন দেখে কলকাতা বরং এখন একটু বেঁকা হেসে নিক। 

.