• 542/542 TARGET 272
  • BJP+

    354BJP+

  • CONG+

    89CONG+

  • OTH

    99OTH

খুনের অপরাধে সৌদি আরবে শিরশ্ছেদ ২ ভারতীয়র

পঞ্জাবের বাসিন্দা সতবিন্দার সিং ও হরজিত সিং আরিফ ইমানউদ্দিন নামে অন্য এক ভারতীয়কে খুন করে

Updated: Apr 17, 2019, 08:14 PM IST
খুনের অপরাধে সৌদি আরবে শিরশ্ছেদ ২ ভারতীয়র

নিজস্ব প্রতিবেদন: খুনের মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ২ ভারতীয়র শিরশ্ছেদ করল সৌদি সরকার। গত ২৮ ফেব্রুয়ারি ওই দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মৃত্যুদণ্ডের কথা জানানোই হয়নি ভারতীয় বিদেশ মন্ত্রকে। সৌদি আইন অনুযায়ী ওই দুজনের দেহ ভারতে আনারও কোনও রাস্তা নেই।

আরও পড়ুন-বুথে আলো-জল কিচ্ছু নেই, শৌচালয় দুর্বিষহ, ক্ষোভ উগরে দিলেন ভোটকর্মীরা

পঞ্জাবের বাসিন্দা সতবিন্দার সিং ও হরজিত সিং নামে ওই দুজনকে মৃত্যুদণ্ড দেয় সৌদি আদালত। বিষয়টি প্রকাশ্যে আসে সতবিন্দারের স্ত্রী সীমা কুমারী বিদেশ মন্ত্রকে একটি আবেদন করার পর। ২০১৫ সালে ডিসেম্বরে এই দুজন আরিফ ইমানউদ্দিন নামে অন্য এক ভারতীয়কে খুন করে। ডিসেম্বরের ৯ তারিখে দুজনকে গ্রেফতার করে সৌদি পুলিস।

ভারতীয় বিদেশ মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, সতবিন্দার সিং ও হরজিত সিংকে রিয়াধের জেলে রাখা হয়। ২০১৭ সালের ৩১ মে শুনানির সময় সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় দূতাবাসের আধিকারিকরা। এদের বিরুদ্ধে হাইওয়েতে ডাকাতির অভিযোগ ছিল।

আরও পড়ুন-আপত্কালীন তহবিল না পেয়ে আপাতত স্থগিত জেটের উড়ান

বিদেশ মন্ত্রকের তরফে আধিকারিক প্রকাশ চাঁদের সাক্ষর করা ওই বিবৃতিতে জানানো হয়েছে, দূতাবাসের কর্মীরা জেলে ওই দুজনের সঙ্গে বহুবার দেখা করেছেন। কিন্তু এর মধ্যেই এ বছর ২৮ ফেব্রুয়ারি সতবিন্দার সিং ও হরজিত সিংয়ের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। দুজনের দেহ ফেরত পাওয়া ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বহুবার যোগাযোগ করা হয়েছে। কিন্তু এই ধরনের ক্ষেত্রে মৃতদেহ ফেরত দেওয়া হয় না।