Ukraine Crisis: বাড়ছে যুদ্ধের ভয়! UNSC-র বৈঠক আহ্বানের দাবি Ukraine-র

পুতিন ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে রাশিয়ান সশস্ত্র বাহিনী পাঠানোর নির্দেশ দেন

Updated By: Feb 24, 2022, 07:01 AM IST
Ukraine Crisis: বাড়ছে যুদ্ধের ভয়! UNSC-র বৈঠক আহ্বানের দাবি Ukraine-র
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের (Ukraine) বিচ্ছিন্নতাবাদী অঞ্চল, দোনেস্ক (Donetsk) এবং লুগানস্কের (Lugansk) প্রধানরা রাশিয়ার (Russia) রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) কাছে সাহায্যের জন্য অনুরোধ করেছে। এরপরেই ইউক্রেন একটি জরুরি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) বৈঠকের অনুরোধ করেছে।

টুইটারে ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা (Dmytro Kuleba) বলেছেন, "ইউক্রেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের জন্য অনুরোধ করেছে কারণ রাশিয়ার কাছে তাদের সাহায্য করা দোনেস্ক এবং লুগানস্কের দখলদার প্রশাসন সামরিক সহায়তার আবেদন জানিয়েছে যা নিরাপত্তা পরিস্থিতির জটিলতা আরও বৃদ্ধি করেছে।"

 

কুলেবা ছাড়াও, বৈদেশিক বিষয়ের জন্য EU-এর উচ্চ প্রতিনিধি, জোসেপ বোরেল ফন্টেলেস (Josep Borrell Fontelles) বলেছেন যে ডিপিআর, এলপিআর-এর বিচ্ছিন্ন অঞ্চলগুলির সহায়তার আবেদন একটি "খুব বিপজ্জনক অতিরিক্ত পদক্ষেপ" যা হাজার হাজার জীবনকে ঝুঁকি তৈরি করবে।

বোরেল একটি টুইট বার্তায় বলেছেন, "তথাকথিত ডিপিআর/এলপিআর বিচ্ছিন্নতাবাদী অঞ্চল থেকে মস্কোর (Moscow) কাছে সহায়তার অনুরোধ #ইউক্রেনের সার্বভৌমত্বের বিরুদ্ধে একটি অত্যন্ত বিপজ্জনক অতিরিক্ত পদক্ষেপ যা হাজার হাজার জীবনকে ঝুঁকিতে ফেলবে। EU দৃঢ়ভাবে #রাশিয়াকে কোনও বাড়তি কর্মকাণ্ড থেকে বিরত থাকতে আহ্বান জানায়।"

 

আরও পড়ুন: Dhaka: বিধ্বংসী আগুন ঢাকার বই বাজারে, পুড়ে ছাই বহু দোকান

এটি এমন এক সময়ে ঘটেছে যখন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলির স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছেন। এর পরেই বাইডেন (Joe Biden) রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেন এবং ইউক্রেনের প্রতি মার্কিন (USA) সমর্থনের বিষয়টি নিশ্চিত করেন।

পুতিন তার ঘোষণার পর ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে রাশিয়ান সশস্ত্র বাহিনী পাঠানোর নির্দেশ দেন।

অন্যদিকে, ইউক্রেনের পার্লামেন্ট, ভারখোভনা রাদা (Verkhovna Rada), বুধবার দেশের সীমান্তে ক্রমবর্ধমান সঙ্কটের পরিস্থিতির মধ্যেই ডোনেটস্ক এবং লুগানস্ক অঞ্চল বাদে বাকি সমগ্র দেশে জরুরি অবস্থা ঘোষণার অনুমোদন দিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.