Ukraine: হাজার বর্গ কিলোমিটার এলাকা রাশিয়ার কবল থেকে মুক্ত করে ফেলেছে ইউক্রেন?

খারকিভ অঞ্চলে রুশ সেনাদের এক শীর্ষ কর্মকর্তাও বলেছেন, রাশিয়ার সীমানা অতিক্রম করেছেন ইউক্রেনীয় সেনারা। তবে বিভিন্ন এলাকায় বিমান হামলা জোরদার করেছে রাশিয়া।

Updated By: Sep 10, 2022, 08:03 PM IST
Ukraine: হাজার বর্গ কিলোমিটার এলাকা রাশিয়ার কবল থেকে মুক্ত করে ফেলেছে ইউক্রেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামছে না, যুদ্ধ নিয়ে আলোচনাও থামছে না। যুদ্ধ নিয়ে বিশ্বসমীকরণের নানা বাঁকবদল ঘটছে। রাশিয়ার সঙ্গে আমেরিকার ঠান্ডা লড়াইয়ের আবহ ক্রমশ বাড়ছে। কিন্তু এর মধ্যেই ইউক্রেনের জন্য ভালো খবর। তারা রাশিয়ার হাত থেকে উদ্ধার করল বিস্তৃত এলাকা। ইউক্রেন দাবি করেছে, দক্ষিণ ও পূর্বাঞ্চল মিলিয়ে এক হাজার বর্গ কিলোমিটারের বেশি এলাকা দখলমুক্ত করেছে তারা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনীয় সেনারা খারকিভ অঞ্চলের ৩০টিরও বেশি এলাকা পুনর্নিয়ন্ত্রণ নিয়েছে। খারকিভ অঞ্চলে রুশ সেনাদের নেতৃত্বদানকারী এক শীর্ষ কর্মকর্তাও বলেছেন, ইউক্রেনীয় বাহিনী উল্লেখজনক জয় পেয়েছে। কিয়েভের সেনারা কুপিয়ানস্ক থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে। কুপিয়ানস্ক হল জরুরি রেলওয়ে জংশন। যুদ্ধক্ষেত্রে সেনা পাঠাতে মস্কো এ জংশনটি ব্যবহার করে। সড়কপথে ও আকাশপথে রাশিয়া ওই এলাকায় সেনা পাঠাচ্ছে বলে মনে করা হয়। আলাদা এক ফেসবুক পোস্টে ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, তিন দিনে সেনারা ৫০ কিলোমিটার অগ্রসর হয়েছে। খারকিভ অঞ্চলে রুশ সেনাদের নেতৃত্বদানকারী শীর্ষ কর্মকর্তা ভিতালি গানশেভ এক সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়ার প্রতিরক্ষারেখা অতিক্রম করেছেন ইউক্রেনীয়রা।

আরও পড়ুন: North Korea Nuclear Weapons: পরমাণু অস্ত্রের নতুন আইন উত্তর কোরিয়ায়, ভয়ংকর কী করতে পারেন কিম জন-উন...

ভিতালি গানশেভ বলেছেন, খারকিভে রাশিয়া-নিয়ন্ত্রিত অংশে সবচেয়ে গুরুত্বপূর্ণ নগর কেন্দ্র কুপিয়ানস্ক এবং অন্য দুই শহর থেকে সাধারণ নাগরিকদের সরিয়ে নেওয়া হচ্ছে। ইউক্রেনের কিছু এলাকায় সেনারা অগ্রসর হয়েছেন বলে দেশটির পক্ষ থেকে দাবি করা হলেও অন্যান্য এলাকায় বিমান হামলা জোরদার করেছে রাশিয়া। শুক্রবার ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি এলাকার গভর্নর বলেন, রুশ বিমান হামলায় একটি হাসপাতাল ধ্বংস হয়েছে। এ হামলায় কয়েকজন আহত হয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.