জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের বিদেশনীতি উদার। ভারত সকলের সঙ্গেই নিঃশর্তে বন্ধুত্ব রাখতে চায়। সেই হিসেবে রাশিয়ার সঙ্গেও যেমন ভারতের সুসম্পর্ক রয়েছে, তেমনই ইউক্রেনের সঙ্গেও তার কোনও বিরোধ নেই। হয়তো সেই সুসম্পর্কের দাবিতেই এবার ইউক্রেনের প্রেসিডেন্ট চিঠি লিখে সাহায্য চাইলেন ভারতের প্রধানমন্ত্রীর কাছে। চিঠিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky)  তাঁদের অতিরিক্ত ত্রাণ দেওয়ার অনুরোধ করেন মোদীকে (Narendra Modi)। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) আবহেই ভারতসফরে এসেছেন ইউক্রেনের ডেপুটি বিদেশমন্ত্রী এমিনে ঝাপারোভা (Emine Dzhaparova)। চারদিনের সফরে সোমবার ভারতে পা রেখেছেন তিনি। তাঁর সফরকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মন্ত্রীকে লেখা ইউক্রেনের প্রেসিডেন্ট চিঠি তিনি তুলে দেন ভারতের হাতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Calyampudi Radhakrishna Rao: গণিতে 'নোবেলজয়' ভারতীয়ের! রয়েছে কলকাতা-যোগও...


রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই প্রথম ইউক্রেন প্রশাসনের কেউ ভারতে এলেন। বিদেশ মন্ত্রকের সচিব ও প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হয় এমিনের। এই সাক্ষাতের সময়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা ইউক্রেন প্রেসিডেন্টের একটি চিঠি বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রীর হাতে তুলে দেন এমিনে। আজ, বুধবার বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ওষুধ ও মেডিক্যাল সরঞ্জামের মতো অতিরিক্ত ত্রাণ পাঠানোর জন্যই মোদীর কাছে অনুরোধ জানিয়েছেন জেলেনস্কি।


আরও পড়ুন: Afghanistan: ক্রমশ বাড়ছে তালিবানি ফতোয়ার বহর! এবার রেস্তোরাঁয় প্রবেশও নিষিদ্ধ হয়ে গেল মেয়েদের...


ইউক্রেনের মন্ত্রী বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সমাধানে নয়া দিল্লির আরও বেশি হস্তক্ষেপ চায় কিয়েভ। প্রধানমন্ত্রী মোদী ও অন্যান্য শীর্ষ কর্তাদের ইউক্রেন সফরের জন্য আহ্বানও জানিয়েছেন তাঁরা। 


বিদেশ মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে আরও জানানো হয়েছে-- ইউক্রেনের ডেপুটি বিদেশমন্ত্রী প্রস্তাব করেছেন, ইউক্রেনে পরিকাঠামো পুনর্নির্মাণের সুযোগ ভারতীয় সংস্থাগুলিকে দেওয়া যেতে পারে। এদিকে ভারতের সভাপতিত্বে সেপ্টেম্বরে অনুষ্ঠিক জি২০ সম্মেলনে জেলেনস্কির অংশগ্রহণের আবেদন জানিয়েছেন এমিনে। 


ইউক্রেনের মন্ত্রী বলেছেন, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন বিদেশি মেডিকেল পড়ুয়াদের তাঁদের নিজেদের দেশ থেকেই ইউনিফায়েড স্টেট কোয়ালিফিকেশন পরীক্ষায় বসার অনুমতি দেবে। গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়া। দুই দেশের মধ্যে যুদ্ধ বাধার পরই ঘরে ফেরেন সেদেশে ডাক্তারি পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়ারা। ডাক্তার হওয়ার স্বপ্ন পূরণ না করেই ঘরমুখো হয়েছিলেন তাঁরা। ইউক্রেন মন্ত্রীর এই বক্তব্য তাঁদের জন্য কিছুটা স্বস্তি। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)