Afghanistan: ক্রমশ বাড়ছে তালিবানি ফতোয়ার বহর! এবার রেস্তোরাঁয় প্রবেশও নিষিদ্ধ হয়ে গেল মেয়েদের...

Taliban Prohibited Entry of Women into Restaurants: আফগানিস্তানে মেয়েদের মুখের উপর একে-একে বন্ধ হয়ে যাচ্ছে দরজা। এবার বন্ধ হল রেস্তোরাঁর দরজা। আফগানিস্তানে বাগান ও খোলা সবুজ জায়গার রেস্তোরাঁয় মেয়েদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল তালিবান। ২০২১ সালের অগাস্টে ক্ষমতা দখলের পর থেকে এখনও পর্যন্ত তালিবানের এটিই সর্বশেষ নিষেধাজ্ঞা।

Updated By: Apr 11, 2023, 04:11 PM IST
Afghanistan: ক্রমশ বাড়ছে তালিবানি ফতোয়ার বহর! এবার রেস্তোরাঁয় প্রবেশও নিষিদ্ধ হয়ে গেল মেয়েদের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একে-একে নিবিছে দেউটির মতো আফগানিস্তানে মেয়েদের মুখের উপর একে-একে বন্ধ হয়ে যাচ্ছে দরজা। এবার বন্ধ হল রেস্তোরাঁর দরজা। আফগানিস্তানের হেরাত প্রদেশে বাগান ও খোলা সবুজ জায়গায় অবস্থিত রেস্তোরাঁয় মেয়েদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল তালিবান। ধর্মীয় নেতারা এ ধরনের জায়গায় নারীপুরুষের খোলামেলা মেলামেশা নিয়ে অভিযোগ তোলার পরে এই সিদ্ধান্তে আসে তালিবান। কেন এই বিধিনিষেধ? জানা গিয়েছে, মহিলাদের হিজাব না-পরে আসা ও ছেলেমেয়েদের অবাধ মেলামেশার কারণেই এ বিধিনিষেধ। তবে এই নিষেধাজ্ঞা শুধু হেরাত প্রদেশের খোলা সবুজ জায়গা-সহ রেস্তোরাঁগুলির ক্ষেত্রেই আপাতত প্রযোজ্য।

আরও পড়ুন: Calyampudi Radhakrishna Rao: গণিতে 'নোবেলজয়' ভারতীয়ের! রয়েছে কলকাতা-যোগও...

রাষ্ট্রসংঘ বলেছে, মহিলাদের চাকরিতে নিষেধাজ্ঞা আরোপের পর থেকে ৩৩০০ নারী ও পুরুষ কর্মহীন হয়ে পড়েছেন সেখানে। তালিবান ক্ষমতা দখলের পর থেকে আফগানিস্তানে নারীদের পরিস্থিতির অবনতি হয়েছে। মেয়েদের পুরুষের সঙ্গে কাজকর্ম করা ও ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ বছরের ২৩ মার্চ সব স্কুল খুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান। বদলে সেদিনই মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলিও বন্ধ করে দেয় তারা। এই সব স্কুল আবার কবে খুলবে বা নিষেধাজ্ঞা কত দিন ধরে চলবে, তা নিয়ে ধন্দ বিপুল। মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়ার উপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পার্ক, ব্যায়ামাগারের মতো জনসমাগমস্থলে মেয়েদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। আর ঠিক এই প্রেক্ষিতে রেস্তোরাঁতেও মেয়েদের প্রবেশে নিষেধাজ্ঞা এল। ২০২১ সালের অগাস্টে ক্ষমতা দখলের পর থেকে এখনও পর্যন্ত তালিবানের এটিই সর্বশেষ নিষেধাজ্ঞা।

আরও পড়ুন: Avalanche in Alps: তুষারধসে মৃত্যু! ভেঙে পড়ল হাজার মিটার লম্বা ১০০ মিটার চওড়া বরফের বিশাল চাঁই...

তবে হেরাতে নিযুক্ত আফগানিস্তানের নৈতিকতা-বিষয়ক বিভাগের সহকারী কর্মকর্তা বাজ মোহাম্মদ নাজির বলেছেন, হেরাতের যেসব রেস্তোরাঁয় এ ধরনের খোলা প্রাঙ্গণ রয়েছে এবং পুরুষের প্রবেশাধিকার রয়েছে, শুধু সেই সব রেস্তোরাঁতেই নারী ও পরিবারের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তিনি বলেছেন, এই বিধিনিষেধ শুধু খোলা জায়গার, যেমন পার্কের রেস্তোরাঁগুলোর ক্ষেত্রে প্রযোজ্য। বিশিষ্ট ও সাধারণ মানুষের বারবার অভিযোগের পর রেস্তোরাঁগুলিতে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

হেরাতে নৈতিকতা-বিষয়ক বিভাগের প্রধান আজিজুররহমান আল মুহাজির বলেন-- এসব জায়গা আসলে পার্কের মতো, এগুলোয় রেস্তোরাঁ নাম দেওয়া হয়েছে। সেখানে নারী ও পুরুষ একসঙ্গে কাজ করছেন। এখন এগুলির নাম সংশোধন করা হয়েছে। নারী ও পুরুষ একসঙ্গে যান-- এমন পার্কগুলিকেই পর্যবেক্ষণ করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.