United Kingdom: ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে বরিসের পরে কে, জানা যাবে ৫ সেপ্টেম্বর

বরিস জনসন অবশ্য বলেছিলেন, কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যাবেন।  

Updated By: Jul 12, 2022, 04:50 PM IST
United Kingdom: ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে বরিসের পরে কে, জানা যাবে ৫ সেপ্টেম্বর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডাউনিং স্ট্রিটের উপর কম রোদ-ছায়া এ ক'দিনে খেলে যায়নি। প্রায় ৫০ জনের মতো মন্ত্রীর পদত্যাগ, বরিস জনসনের সিংহাসন টলমল করে ওঠা-- ইত্যাদি নানা ঘটনার ঘনঘটায় ক্রমশ মেঘ ঘনিয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের উপর।

কিন্তু এবার ঘটনার ঘনঘটা কিছুটা থিতু হয়েছে। যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর নাম জানা যাবে আগামী ৫ সেপ্টেম্বর, মোটামুটি এরকমই জানা গিয়েছে। যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি গতকাল সোমবার এ খবর জানিয়েছে। নতুন প্রধানমন্ত্রী বরিস জনসনের স্থলাভিষিক্ত হবেন। তবে দলীয় প্রধানের পদ ছাড়ার কথা ঘোষণা করে বরিস বলেছিলেন, কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যাবেন।

বরিসের এ ঘোষণার পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদের জন্য কনজারভেটিভ পার্টির নেতাদের মধ্যে তৎপরতা শুরু হয়। কনজারভেটিভ পার্টির ১২ জন নেতা বরিসের উত্তরসূরি হওয়ার জন্য লড়তে যাচ্ছেন। এই লড়াইয়ে সর্বশেষ যোগ দিয়েছেন দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। এ ছাড়া বরিসের পদত্যাগের লগ্ন থেকেই ছিলেন ঋষি সুনাক, সাজিদ জাভেদ, জেরেমি হান্ট, প্রীতি প্যাটেল, টম টুগেন্ডহাট, নাদিম জাহাবি, কেমি বেডেনচ, সুয়েলা ব্রেভারম্যান, রেহমান চিশতি, পেনি মরডেন্ট ও গ্রান্ট শ্যাপস।

দলীয় নেতা নির্বাচনের রূপরেখা সোমবারই ঘোষণা করে কনজারভেটিভ পার্টি। সেই সময়সূচি অনুযায়ী আনুষ্ঠানিকভাবে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে আজ মঙ্গলবার। গ্রীষ্মকালীন বিরতিশেষে পার্লামেন্ট বসলে আগামী ৫ সেপ্টেম্বর নতুন প্রধানমন্ত্রীকে বহাল করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Model Jennifer Pamplona: কিম কারদাশিয়ান হতে চেয়ে মডেলের খরচ ৬ লক্ষ ডলার! অতঃকিম?

.