'বিপদের ত্রাতা ভারতকে সাহায্য', মতবদল Biden-র; 'পাশে আছি', জানালেন Kamala

ভারতের দরকারে সহযোগিতা করতে বদ্ধপরিকর, জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

Updated By: Apr 26, 2021, 10:50 AM IST
'বিপদের ত্রাতা ভারতকে সাহায্য', মতবদল Biden-র; 'পাশে আছি', জানালেন Kamala

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক সমালোচনা ও ভারতের কূটনৈতিক কৌশলে টনক নড়ল মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের  (US President Joe Biden and Vice President Kamala Harris)। ভারতের করোনা সঙ্কটে টিকার কাঁচামাল থেকে যন্ত্রপাতি দিয়ে পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেন দুজনেই। জো বাইডেন (Joe Biden) জানালেন, বিপদের সময় পাশে দাঁড়ানো ভারতকে সহযোগিতায় বদ্ধপরিকর আমেরিকা।
 
অজিত দোভালের সঙ্গে আলোচনার পর গতকাল মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ঘোষণা করেন, ''ভারতকে টিকা তৈরির কাঁচামাল রফতানি অব্যাহত রাখব।'' সেটি রিটুইট করেন জো বাইডেন। গতবছর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) আবেদনে সাড়া দিয়ে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সে কথা স্মরণ করে মার্কিন প্রেসিডেন্ট (Joe Biden) জানান,''শুরুর দিকে আমাদের হাসপাতালগুলির অবস্থা সঙ্গিন হয়ে উঠেছিল। তখন সাহায্য করেছিল ভারত। আমরাও ভারতের দরকারে সহযোগিতা করতে বদ্ধপরিকর।'' ডেলাওয়ারে নিজের বাড়িতে সাপ্তাহিক ছুটি কাটাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ঘরে বসেই ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়টির উপর নজর রাখছেন তিনি।

আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের ভোট পেতে চেষ্টার খামতি রাখেননি কমলা হ্যারিস (Kamala Harris)। কিন্তু টিকার কাঁচামাল রফতানিতে বিধিনিষেধ নিয়ে তাঁর নীরব অবস্থান নিয়ে উঠেছিল প্রশ্ন। ভাইস প্রেসিডেন্ট টুইট করেছেন,''কোভিড-১৯ প্রাদুর্ভাবে ভারত সরকারকে সবরকম সাহায্য করছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের সাহসী স্বাস্থ্য কর্মী ও নাগরিকদের সুস্বাস্থ্যের প্রার্থনা করছি।''                                   

ভারতে টিকা তৈরির কাঁচামাল রফতানিতে বিধিনিষেধ আরোপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। আগে দেশের নাগরিকদের টিকা দিয়ে কাঁচামাল দেওয়া হবে বলে জানিয়েছিল তারা। নয়াদিল্লির কূটনৈতিক তদ্বিরের পর মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান (Jake Sullivan) জানান,''কোভিশিল্ডের জন্য প্রয়োজনীয় কাঁচামাল শীঘ্রই পাঠানো হবে ভারতে। 

আরও পড়ুন- ব্যর্থতা-হৃদয়হীনতা ঢাকতে Modi-র জনপ্রিয়তা ও বাকপটুতা কাজে লাগছে না: Nirmala-র স্বামী
               

.