Russia-Ukraine War: US-এর আকাশসীমায় নিষিদ্ধ হতে পারে রুশ বিমান! জলপথ বন্ধ করবে EU

মার্কিন সরকার আমেরিকান আকাশসীমা থেকে রাশিয়ান ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে চিন্তাভাবনা করছে।

Updated By: Mar 2, 2022, 07:53 AM IST
Russia-Ukraine War: US-এর আকাশসীমায় নিষিদ্ধ হতে পারে রুশ বিমান! জলপথ বন্ধ করবে EU
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধের পাঁচদিন অতিক্রান্ত, তবু ইউক্রেন দখলে মরিয়া রাশিয়া (Russia Ukraine War) । বেলারুশে দুই রাষ্ট্রপ্রধান আলোচনার টেবিলে বসলেন বটে, তবে সেটা কতটা ফলপ্রসূ হল তা অজানা। বিশ্বের সমকক্ষ রাষ্ট্রগুলোর হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে ইউক্রেনে ধ্বংসলীলা জারি রেখেছে রুশ সেনা। এরই মধ্যে রাশিয়ার প্রতি কঠোর মনোভাব নিয়ে চলেছে আমেরিকা-সহ বিভিন্ন দেশ।

ইতিমধ্যেই সরকার ও শিল্প কর্মকর্তারা রয়টার্সকে বলেছেন, মার্কিন সরকার আমেরিকান আকাশসীমা থেকে রাশিয়ান ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে চিন্তাভাবনা করছে। ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডাও অনুরূপ পদক্ষেপ নিতে পারে বলেই আশঙ্কা। প্রতিবেদন অনুসারে, নির্দিষ্ট সময় জানা না গেলেও পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাশিত আমেরিকার এই পদক্ষেপ।

এর আগে, মঙ্গলবার, ইউনাইটেড এয়ারলাইনস বলেছিল যে রাশিয়ার আকাশসীমার উপর দিয়ে অস্থায়ীভাবে ফ্লাইট বন্ধ করেছে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর পদক্ষেপ অন্যান্য বড় মার্কিন ক্যারিয়াররাও যোগ দিয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে হোয়াইট হাউস এই মুহূর্তে এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে, তবে সাম্প্রতিক সময়ে মার্কিন বিমান সংস্থাগুলির সঙ্গে ব্যাপক আলোচনা চলছে।

তবে কিছুদিন ধরেই ভারতের আকাশসীমা ব্যবহার করে রাশিয়ায় বিমান ওঠা-নামা করিয়েছে আমেরিকা। ডেল্টা এয়ার লাইনস, আমেরিকান এয়ারলাইন্স এবং ইউনাইটেড পার্সেল সার্ভিস সকলেই এই সপ্তাহে নিশ্চিত করেছে যে তারা রাশিয়ান আকাশসীমায় ফ্লাইট বন্ধ করেছে তারা। অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি তাদের বন্দর থেকে রাশিয়ার জাহাজ নিষিদ্ধ করার কথা ভাবছে।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি রাশিয়ান জাহাজের বন্দরে প্রবেশের উপর নিষেধাজ্ঞার বিষয়েও বিবেচনা করছে। কর্মকর্তাদের মতে, বিমান চলাচল বন্ধ করার পরে সমুদ্রে বিধিনিষেধ আরও কঠোর করার লক্ষ্যেই রয়েছে তারা। 

আরও পড়ুন, Russia-Ukraine War: রুশ হামলায় ধ্বংস কিয়েভের প্রধান টিভি টাওয়ার, খারকিভে জারি রাশিয়ার ধ্বংসলীলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.