Indian Consulate | San Francisco: সান ফ্রান্সিসকোর ভারতীয় কন্স্যুলেটে আগুন, ভিডিয়ো পোস্ট খালিস্তানি সংগঠনের

নিজ্জার, ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসবাদী যার নামে ১০ লাখ টাকা নগদ পুরস্কার ঘোষণা করা ছিল। তাকে গত মাসে কানাডার একটি গুরুদ্বারের বাইরে গুলি করে হত্যা করা হয়। দিয়া টিভি নামে একটি স্থানীয় স্টেশন অনুসারে, খালিস্তানি চরমপন্থীরা রাত ১.৩০ থেকে ২.৩০ টার মধ্যে ভারতীয় কনস্যুলেটে আগুন দেয়। তবে সান ফ্রান্সিসকো ফায়ার ডিপার্টমেন্ট দ্রুত তা নিভিয়ে ফেলে।

Updated By: Jul 4, 2023, 12:13 PM IST
Indian Consulate | San Francisco: সান ফ্রান্সিসকোর ভারতীয় কন্স্যুলেটে আগুন, ভিডিয়ো পোস্ট খালিস্তানি সংগঠনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন যুক্তরাষ্ট্র সোমবার সান ফ্রান্সিসকোর ভারতীয় কনস্যুলেটে ভাঙচুর এবং অগ্নিসংযোগের চেষ্টার নিন্দা করেছে। তারা এই হিংসার ঘটনাকে একটি ‘ফৌজদারি অপরাধ’ বলে অভিহিত করেছে। খালিস্তান সমর্থকদের একটি ভিডিয়ো, ২ জুলাই, ২০২৩ তারিখে ট্যুইটারে পোস্ট করা হয়েছে। সেখানে সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে আগুন লাগানোর বিষয়টি দেখানো হয়েছে। ভিডিয়োটিতে 'হিংসা হিংসার জন্ম দেয়' লেখা রয়েছে। কানাডার খালিস্তান টাইগার ফোর্স (কেটিএফ) প্রধান হরদীপ সিং নিজ্জারের মৃত্যুর সঙ্গে সম্পর্কিত সংবাদগুলিও সেখানে দেখানো হয়েছে।

নিজ্জার, ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসবাদী যার নামে ১০ লাখ টাকা নগদ পুরস্কার ঘোষণা করা ছিল। তাকে গত মাসে কানাডার একটি গুরুদ্বারের বাইরে গুলি করে হত্যা করা হয়।

দিয়া টিভি নামে একটি স্থানীয় স্টেশন অনুসারে, খালিস্তানি চরমপন্থীরা রাত ১.৩০ থেকে ২.৩০ টার মধ্যে ভারতীয় কনস্যুলেটে আগুন দেয়। তবে সান ফ্রান্সিসকো ফায়ার ডিপার্টমেন্ট দ্রুত তা নিভিয়ে ফেলে।

আরও পড়ুন: Land-for-jobs scam: জমির বিনিময়ে চাকরি কেলেঙ্কারিতে তেজস্বী যাদবের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার এক ট্যুইট বার্তায় বলেছেন, ‘শনিবার সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে ভাংচুর এবং অগ্নিসংযোগের চেষ্টার অভিযোগের তীব্র নিন্দা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রে কূটনৈতিক সুবিধা বা বিদেশী কূটনীতিকদের বিরুদ্ধে ভাংচুর বা হিংসা একটি ফৌজদারি অপরাধ,’।

 

আরও পড়ুন: Gujarat: প্রেমিকের সঙ্গে ঘর বাঁধতে সন্তানকে খুন, 'দৃশ্যম' ছবি দেখে দেহ লোপাট মায়ের

দিয়া টিভি, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি দক্ষিণ এশীয় সম্প্রচার টিভি নেটওয়ার্ক। তারা একটি ট্যুইটে বলেছে যে, ‘রবিবার ভোরে সান ফ্রান্সিসকোর ভারতীয় কনস্যুলেটে ১.৩০-২.৩০ এর মধ্যে আগুন লাগে’। তারা আরও জানিয়েছে যে, ‘সান ফ্রান্সিসকোর বিভাগ দ্বারা আগুন দ্রুত নিভিয়ে ফেলা হয়েছিল, ক্ষয়ক্ষতি ছিল ন্যূনতম এবং কোনও কর্মী আহত হয়নি। স্থানীয়, রাজ্য এবং ফেডারেল কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে’।

 

আউটলেটটিও অগ্নিসংযোগের একটি ভিডিয়ো পোস্ট করেছে। এছাড়াও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি পোস্টারে লেখা হয়েছে যে ৮ জুলাই একটি ‘খালিস্তান স্বাধীনতা সমাবেশ’ অনুষ্ঠিত হবে যা ক্যালিফোর্নিয়ার বার্কলে থেকে শুরু হবে এবং সান ফ্রান্সিসকোতে ভারতীয় দূতাবাসে শেষ হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.