শক্তপোক্ত পুতিন অসুস্থতায় জেরবার, ছাড়তে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট পদ

New York Post একটি প্রতিবেদনে জানিয়েছে, পারকিনসন ডিজিজ-এ আক্রান্ত হয়েছেন পুতিন। 

Updated By: Nov 6, 2020, 07:00 PM IST
শক্তপোক্ত পুতিন অসুস্থতায় জেরবার, ছাড়তে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট পদ

নিজস্ব প্রতিবেদন- রাশিয়ায় তাঁকে আয়রন ম্যান বলে ডাকেন অনেকে। খালি হাতে তিনি একাধিক লোককে কাত করতে পারেন। এমনভাবেই প্রশিক্ষণপ্রাপ্ত তিনি। কিছুদিন আগে এক সমীক্ষা মারফত্ জানা গিয়েছিল, বিশ্বের যে কজন মানুষের সঙ্গে হাতাহাতির কথা ভাবতে নেই, তাঁদের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একজন। সেই পুতিন নাকি অসুস্থ। আর অসুস্থতার জেরে এবার তিনি পদ ছাড়ার কথাও ভাবছেন। এমনও জানা যাচ্ছে, অদূর ভবিষ্যতে পুতিনের নাকি পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার মতো সম্ভাবনাও দেখা দিয়েছে। আর সেই জন্য পুতিন নিজেও দু্শ্চিন্তায় ভুগছেন।

New York Post একটি প্রতিবেদনে জানিয়েছে, পারকিনসন ডিজিজ-এ আক্রান্ত হয়েছেন পুতিন। আর তাই তিনি প্রেসিডেন্ট পদ ছেড়ে দিতে চাইছেন। রাশিয়ার  বুদ্ধিজীবী ভেলেরি স্লোভেইকে উদ্ধৃত করে লেখা হয়েছে সেই প্রতিবেদন। পুতিনের মতো শক্তসমর্থ লোকের এভাবে অসুস্থ হয়ে পড়ার খবর অবশ্য অনেকেই বিশ্বাস করছেন না। তবে জানা যাচ্ছে, ২০২১ সালের জানুয়ারি মাসেই পুতিন পদত্যাগ করতে পারেন। বান্ধবী এলিনা কাবায়েভা ও দুই মেয়ে পুতিনকে পদত্যাগের জন্য অনুরোধ করেছে। আর তাঁদের কথা মেনে এবার সরে দাঁড়াতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট।

আরও পড়ুন-  গুরুদ্বারের দায়িত্ব দেওয়া হল ISI-এর হাতে! পাকিস্তানের নতুন চক্রান্ত

কিছুদিন আগে একটি ভিডিয়োতে দেখা গিয়েছিল, বসে থাকা অবস্থায় পুতিনের পা ক্রমাগত কাঁপছে। সেই থেকেই অনেকে মনে করেছিলেন, পুতিন পারকিনসন ডিজিজ-এ আক্রান্ত। তবে সেসব জল্পনা উড়িয়ে দিয়েছিল রাশিয়ার প্রেসিডেন্ট-এর অফিস। রাশিয়ার নিয়মানুযায়ী, দুদফার বেশি কেউ প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন না। সেই নিয়ম মানলে ২০২৪-এ পুতিনের এমনিতেই সরে যাওয়ার কথা। তবে তিনি তার আগেই সরে দাঁড়াবেন বলে জল্পনা ছড়াচ্ছে। তবে মার্চ মাসে এই ব্যাপারে নিয়মের পরিবর্তন হয়েছে। তার পর থেকেই পুতিনের পদত্যাগের জল্পনা ছড়িয়েছে। 

.